প্রচ্ছদ স্পটলাইট হাজরে আসওয়াদ মূর্তি, বোরকা পরা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: জাফরুল্লাহ

হাজরে আসওয়াদ মূর্তি, বোরকা পরা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: জাফরুল্লাহ

158
হাজরে আসওয়াদ মূর্তি, বোরকা পরা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: জাফরুল্লাহ

এবার হাজরে আসওয়াদকে মূর্তি বলল ডা. জাফরুল্লাহ। ডিবিসি নিউজের একটি টকশোতে গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী মূর্তি এবং ভাস্কর্য প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে হাজরে আসওয়াদকে মূর্তি বলায় তার নিন্দা করেছেন জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্ম-মহাসচিব শায়খুল হাদীস মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম। গত বুধবার (২ ডিসেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আরও বলেন, এই জ্ঞানপাপী জেনেশুনে ইসলামের গুরুত্বপূর্ণ একটি নিদর্শন হাজরে আসওয়াদকে মূর্তি বলে অত্যন্ত গর্হিত মন্তব্য করেছে। আমি এর তীব্র নিন্দা জানাচ্ছি। মাওলানা মহিউদ্দিন ইকরাম আরও বলেন, সে কওমি মাদরাসার শিশুদের নিয়ে কোন ধরনের দলিল-প্রমাণ ছাড়া মানহানিকর যে মন্তব্য করেছে এ কারণে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় যেকোনো পরিস্থিতির জন্য সে নিজেই দায়ী থাকবে।

ভাস্কর্য ইস্যু নিয়ে চলমান বিতর্কের বিষয়ে প্রশ্ন করা হলে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, যার ভাস্কর্যই হোক না কেন, ভাস্কর্য ভাস্কর্যই। এটা নিয়ে আমাদের আলেমরা একটা ভুল কাজ করছেন। আমি মনে করি আলেমরা জ্ঞানী মানুষ। তিনি বলেন, তারা আমাদের শ্রদ্ধেয়জন। তাদেরকে প্রভাবান্বিত করেছে কে তা আমরা জানি না।তবে লোকে সন্দেহ করছে যে এত বড় ভুল কাজ তারা কেন করবে? তিনি আরও বলেন, ভাস্কর্য আর মূর্তি তো এক কথা নয়। তাদের উচিত হবে মানবিক কাজ করা। কিন্তু জাতির দুর্ভাগ্য এই মৌলভী সাহেবরা-মাদরাসার শিক্ষকরা কি করে যৌন নিপীড়নে জড়িত? কি করে তারা বলাৎকারে জড়িত? উনাদের দায়িত্ব হবে মাদরাসার মধ্যে এই ঘটনা যেন আর না ঘটে। শিক্ষার মধ্যে পরিবর্তন আনতে হবে। বুঝাতে হবে এইসব অহেতুক বিতর্কে যাওয়া উচিত নয়।
ডা. জাফরুল্লাহ চৌধুরী আরো বলেন, উনাদের আন্দোলন হবে আমার মতে উনাদের পান খাওয়া বন্ধ ক’রতে হবে। পান খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। উনাদের মেয়েরা লম্বা লম্বা বোরকা পরবে এটাও ঠিক নয়। এটাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।