প্রচ্ছদ বিশ্ব রেকর্ডসংখ্যক বাংলাদেশি বন্দি ভারতের জেলখানাগুলোতে

রেকর্ডসংখ্যক বাংলাদেশি বন্দি ভারতের জেলখানাগুলোতে

42
রেকর্ডসংখ্যক বাংলাদেশি বন্দি ভারতের জেলখানাগুলোতে

ভারত বাংলাদেশের নিকটতম প্রতিবেশী ও বন্ধু রাষ্ট্র বলে খ্যাত। পার্শ্ববর্তী দেশ হওয়ায় বাংদেশের মানুষ ব্যবসা-বাণিজ্য, ভ্রমণ, চিকিৎসাসহ বিভিন্ন প্রয়োজনে সাধারণত ভারতকেই বেছে নেয়। এসব ছাড়াও ভারতের জেলখানাগুলোতে অন্য যেকোনো দেশের তুলনায় বাংলাদেশিদের সংখ্যা অনেক বেশি।
দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) প্রতিবেদনে জানা যায়, ভারতে জেলে বন্দি রয়েছেন দুই হাজার ৫১৩ জন বাংলাদেশি। এর মধ্যে সাজাপ্রাপ্তের সংখ্যা এক হাজার ৪৭০ জন এবং হাজতি অর্থাৎ এখনও সাজা হয়নি এমন লোকের সংখ্যা এক হাজার ৪৩ জন। এসব বিদেশি বন্দিদের উল্লেখযোগ্য অংশই রয়েছে পশ্চিমবঙ্গের জেলখানাগুলোতে।

এনসিআরবির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে ভারতের জেলগুলোতে বিদেশি বন্দির সংখ্যা ছিলো ৫ হাজার ১৬৮ জন। আর ২০১৯ সালে তা বেড়ে হয় ৫ হাজার ৬০৮ জন। এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে নেপাল ও মিয়ানমার। সাজাপ্রাপ্ত বিদেশি বন্দিদের মধ্যে ৬৩.৫ শতাংশই রয়েছে পশ্চিমবঙ্গের জেলে।
ভারতের সংবাদমাধ্যমগুলোর সূত্রে জানা যায়, বাংলাদেশি বন্দিদের বেশিরভাগই বিনা ভিসায় ভারতে প্রবেশের অভিযোগে আটক। আর সেই কারণে সাজা শেষ হঅয়ার পরেও দেশে ফিরতে দেরি হয় অনেকের।
বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ অন্যতম প্রধান করিডর। তাই সেখানকার জেলগুলোতে বাংলাদেশি বন্দির সংখ্যা অন্য যেকোনো প্রদেশের চেয়ে বেশি। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি পশ্চিমবঙ্গের জেলখানা থেকে প্রায় ৬৮০ জন বন্দিকে বাংলাদেশে পাঠাতে উদ্যোগ নিয়েছে রাজ্যের কারা দফতর।