প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় “৩ মন্ত্রী ও ২৭ জন এম’পিসহ ৬৭ আওয়ামী লীগ নে’তা নজ’রদারিতে”

“৩ মন্ত্রী ও ২৭ জন এম’পিসহ ৬৭ আওয়ামী লীগ নে’তা নজ’রদারিতে”

7750

*এ’কাধিক গো’য়েন্দা সং’স্থার সূ’ত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দে’শে যে শু’দ্ধি অভি’যান চলছে সেখানে আওয়ামী লীগের ৬৭ নে’তা টা’র্গেটে রয়েছে। এদের বিরু’দ্ধে সু’নির্দিষ্ট দুর্নী’তি, অনি’য়ম, স্বেচ্ছা’চারিতাসহ নানা অ’পকর্মের অভি’যোগ রয়েছে। এদের মধ্যে অন্তত ৩ জন মন্ত্রী এবং ২৭ জন এম’পি রয়েছেন। এছাড়াও সা’বেক মন্ত্রী এবং এ’মপি রয়েছেন ৩০ জন। ৭ জন রয়েছেন প্রভাবশালী স্থানীয় নে’তাকর্মী। এই ৬৭ জনের যে তা’লিকা তার মধ্যে অঙ্গ সহযোগি এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোকে রাখা হয়নি। গো’য়েন্দা সং’স্থাগুলো বলছে, আওয়ামী লীগের অঙ্গ সহযোগি এবং ভ্রাতৃপ্রতীম সংগঠনের আরো ৯৩ জনের বি’রুদ্ধে ক্রা’শ প্রো’গ্রাম ইতি’মধ্যে শুরু হয়েছে। তাদের মধ্যে অর্ধেকের বেশি নজ’রদারীতে আছেন। তাদের বি’রুদ্ধে অভি’যোগগুলো ত’দন্ত করা হচ্ছে।

*এ’কাধিক দায়ি’ত্বশীল সূ’ত্রগুলো বলছে, আওয়ামী লীগের যে ৬৭ জনের বি’রুদ্ধে অভি’যোগ রয়েছে তাদের মধ্যে ২০০৯ এবং ২০১৪ সালের মন্ত্রিসভার সদস্য রয়েছেন। তাদের বি’রুদ্ধে টে’ন্ডার বাণি’জ্যে ম’দদ ও স’হায়তা করা ছাড়াও বি’ভিন্ন অভি’যোগ রয়েছে। এছাড়াও একজন প্রভা’বশালী নে’তার বিরু’দ্ধে রয়েছে ঢাকার বিভিন্ন থা’নার ও’সি নি’য়োগ বাণিজ্যের অভি’যোগ। বর্তমান মন্ত্রিসভার ৩ জন মন্ত্রীর বিরু’দ্ধে সুনি’র্দিষ্ট অভি’যোগ রয়েছে। এদের মধ্যে একজন প্রতিমন্ত্রীর বিরু’দ্ধে রয়েছে ভূ’মি দ’খলের অভি’যোগ। একজন মন্ত্রীর বি’রুদ্ধে রয়েছে টেন্ডা’রকাজে স’হায়তা করার অভি’যোগ। অন্য একজন মন্ত্রীর বি’রুদ্ধেও এমন অ’ভিযোগ রয়েছে বলে দা’য়িত্বশীল সূত্র’ নি’শ্চিত করেছেন।

*এছাড়াও আওয়ামী লীগের ২৭ জন এম’পির বিরু’দ্ধে সন্ত্রা’সী তৎপ’রতা, সন্ত্রা’সে মদ’দ দেওয়া, টেন্ডা’রবাজদের সহা’য়তা করা এবং বিভিন্ন পে’শী শ’ক্তির মাধ্যমে জমি দ’খল এবং সম্প’দ দখ’লের ত’থ্যপ্রমাণাদি গো’য়েন্দাদের হা’তে রয়েছে। অন্য নে’তারা স্থা’নীয় পর্যায়ে প্রভা’বশালী, যারা নিজেদের এলাকায় আধি’পত্য বি’স্তার করেছে। টে’ন্ডার, সন্ত্রা’স এবং স্থা’নীয় উন্ন’য়ন কর্মকা’ণ্ডগুলোকে নিয়’ন্ত্রণ করছে। জানা গেছে যে, প্রত্যেকের বি’রুদ্ধে সুর্নি’র্দিষ্ট অভি’যোগের তা’লিকা প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর অনু’মোদন সা’পেক্ষে এদের প্রত্যেকের বি’রুদ্ধেই ত’দন্ত হবে। তদ’ন্তে অভি’যোগ প্রমা’ণিত হলে তাদের বি’রুদ্ধে যেকোনো ব্য’বস্থা নিতে সরকার একটুকু কা’র্পণ্যও করবে না।

*যদিও আওয়ামী লীগের শু’দ্ধি অভি’যানের প্রথম পর্যা’য়ে ছাত্রলীগ এবং যুবলীগই আক্রা’ন্ত হচ্ছে, কিন্তু আ’ইন প্রয়ো’গকারী সং’স্থার নীতি’নির্ধারকেরা বলছেন যে, ছাত্রলীগ যুবলীগ দিয়ে শুরু হলেও এই অভি’যান শুধু ছাত্রলীগ বা যুবলীগের ভাতৃপ্র’তিম সংগঠনগুলোর মধ্যেই সী’মাবদ্ধ থাকবে না। একটি সুর্নি’র্দিষ্ট তা’লিকার মাধ্যমে অভি’যোগগুলো যা’চাই বা’ছাই করা হচ্ছে। যেখানেই অভি’যোগের স’ত্যতা পাওয়া যাচ্ছে, তার বিরু’দ্ধেই ব্য’বস্থা নেওয়া হচ্ছে।

*জানা গেছে যে, আওয়ামী লীগ এবং তার অ’ঙ্গসহযোগী সংগঠ’নের ৫ শতাধিক ব্যক্তির নানা অভি’যোগ প্রধানমন্ত্রীর কাছে উত্থা’পন করা হয়েছিল। তার মধ্যে প্রথম পর্যা’য়ে আওয়ামী লীগের ৬৭ জন এবং অঙ্গসংগঠনের ৯৩ জনের বি’রুদ্ধে প্রাথমিক ত’দন্ত শেষ হয়েছে। তাদের বিরু’দ্ধে পর্যায়’ক্রমে ব্যব’স্থা গ্রহণ করা হচ্ছে। তবে আ’ইন প্রয়ো’গকারী সং’স্থা বলছে যে, শুধুমাত্র রাজনৈতিক ব্যক্তিদের বিরু’দ্ধেই অভি’যান পরিচালিত হবে না, রাজনৈতিক ব্যক্তিদের যারা মদ’দ দিয়েছেন, যারা তাদের এসব অনিয়’ম, অপ’কর্মে পৃষ্ঠপো’ষকতা করেছে, প্রশা’সন এবং আ’ইন প্রয়ো’গকারী সং’স্থার যারা সহ’যোগিতা করেছেন বা জ’ড়িত ছিলেন তাদেরকেও আ’ইনের আ’ওতায় আ’না হচ্ছে। তবে এই অভি’যান কতদিন চল’বে সে বিষয়েও এখন পর্যন্ত কোনো সুর্নি’র্দিষ্ট ত’থ্য পাওয়া যায়নি।

*ধা’রণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর এই শু’দ্ধি অভি’যানের একটি সু’র্নির্দিষ্ট রূ’পরেখা পাওয়া যাবে। আগামী বিজয় দিব’সের আগেই এই শু’দ্ধি অভি’যানের ইতি’বাচক ফলা’ফলগুলো মানুষ পে’তে শু’রু করবে। দেশের মানুষের মধ্যে এই শু’দ্ধি অভি’যান নিয়ে একটি ইতি’বাচক ধার’ণা তৈরি হবে।

*আই’ন প্র’য়োগকারী সং’স্থার একাধিক সূ’ত্র থেকে জানা গেছে, প্রধানমন্ত্রীর অভি’প্রায় হলো দুর্নী’তির বি’রুদ্ধে শূ’ন্য স’হিষ্ণুতা নী’তিতে এগিয়ে চ’লা। নিজের দলের আগা’ছা পরিস্কা’র করে সবার কাছে তিনি একটি বা’র্তা দিতে চান যে, দুর্নী’তিবাজ যেই হোক না কেন তার ব্যাপা’রে কোনো ছা’ড় নয়। আগামী মুজি’ববর্ষের আগেই একটি নতুন ই’মেজের আওয়ামী লীগ যেমন দাঁ’ড় করাতে চান, তেমনি বাংলাদেশের দুর্নী’তির বিরু’দ্ধে দৃ’ঢ় অবস্থা’নের বা’র্তাটি দেশে এবং বিদেশে প্রতি’ষ্ঠিত করতে চান। সেই লক্ষ্যেই কারো প্রতি কোনো সহা’নুভূতি না দে’খানোর নি’র্দেশ দিয়েছেন স্ব’য়ং প্রধানমন্ত্রী।