প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় “রহ’স্যময় যুবলীগ নে’তা সাঈদ কমি’শনার প’লাতক”

“রহ’স্যময় যুবলীগ নে’তা সাঈদ কমি’শনার প’লাতক”

760

*রাজধানীর ক্যাসি’নোতে অভি’যান চালা’নোর পরই বেরিয়ে এসেছে যুবলীগ নে’তা এ কে এম মমিনুল হক সাঈদের নাম। তিনি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৯ নম্বর ওয়া’র্ড কাউন্সি’লর।
একই সঙ্গে বাংলাদেশ হকি ফে’ডারেশনের (বাহ’ফে) সাধারণ সম্পাদকও। ওয়ান্ডা’রার্স ক্লা’বটি পরিচা’লিত হতো তার নে’তৃত্বে। খেলার ব’দলে এই ক্লা’বে জু’য়ার টাকায় জৌ’লুসের দৃশ্য’ ধরা পড়ার পরই তার সম্প’র্কে খোঁ’জখবর নেওয়া শুরু করেছে আই’নশৃঙ্খলা রক্ষা’কারী বাহি’নী। একে একে বেরি’য়ে আসছে সাঈদের টেন্ডা’রবাজি, জু’য়ার আ’ড্ডা, চাঁ’দাবাজি আর দখ’লবাজির বিভিন্ন অভি’যোগ।

*সাঈদ ছাড়াও ডিএ’সসিসির ২ নম্বর ওয়া’র্ডের কা’উন্সিলর আনিছুর রহমানসহ ঢাকার মিরপুর, উত্তরা, বাড্ডা ও পুরান ঢাকার আরও কয়েকজন কাউ’ন্সিলরের খোঁ’জে মাঠে নেমেছে গো’য়েন্দারা।
আনিছের বি’রুদ্ধে অভি’যোগ, তিনি গোড়ান আদর্শ স্কুলের কাছে অবৈ’ধভাবে দ’খল করা জমিতে ১০ তলা ভ’বন নির্মা’ণ করেছেন। এমনকি তার বি’রুদ্ধে বন’শ্রীর প্রজে’ক্টের ভিতরেও একাধিক জমি দ’খল ও বিভিন্ন ধরনের চাঁ’দাবাজির অভি’যোগ রয়েছে।

*গত বুধবার র‌্যা’ব অভি’যান চালিয়ে ফকিরাপুলের ইয়াং’মেনস ক্লা’ব, মতিঝিলের ঢাকা ওয়া’ন্ডারার্স ক্লাব, গুলিস্তানের মুক্তিযোদ্ধা সং’সদ ক্রী’ড়া চ’ক্র এবং বনানীর গো’ল্ডেন ঢাকা বাংলাদেশ সি’লগালা করে দেয়। অভি’যানের পর র‌্যা’ব জানায়, ওয়া’ন্ডারার্স ক্লা’বের ক্যাসি’নোর মালিক হলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা কাওসার মোল্লা এবং স্থানীয় ওয়া’র্ড কাউ’ন্সিলর মমিনুল হক সাঈদ। অভিযা’নের খবরে দুজনই প’লাতক। জানা গেছে, কয়েক দিন আগে সিঙ্গা’পুরে যান সাঈদ।

*খোঁ’জ নিয়ে আইন’শৃঙ্খলা বাহি’নীর কর্মকর্তারা জানতে পারেন, পাঁচ-ছয় বছর ধরে কাউ’ন্সিলর সাঈদ ক্যা’সিনোর ব্যবসার সঙ্গে যু’ক্ত। র‌্যা’বের অভিযা’নের আগে তার ধারণা ছিল তিনি ধরা’ছোঁয়ার বাইরে থাকবেন এবং ক্লা’বগুলোর কাজ’কর্ম নিয়ে কোনো আলো’চনা হবে না। তার ক্লা’ব খেলাকে কেন্দ্র করে গড়ে তোলা হলেও জু’য়া ছিল মু’খ্য। অথচ এই ওয়া’ন্ডারার্স পঞ্চাশ-ষাটের দশকে ঢাকার ফুটবলে পরা’শক্তি ছিল। শী’র্ষ ফুটবল লিগে চ্যাম্পি’য়নও হয়েছে। বড় বড় ফুটবলার খেলতেন এই ক্লা’বে। তবে ক্যা’সিনো আর ম’দ মু’খ্য হওয়ায় অনেক বছর ধরেই ও’য়ান্ডারার্স দেশের ফুটবলে আর আলোচনায় নেই। শীর্ষ লি’গে তো নয়ই, পেশা’দার লি’গের দ্বিতীয় স্তরেও খেলে না।

*দলীয় প্র’ভাব খা’টিয়ে ক্যা’সিনো, চাঁদা’বাজি আর টেন্ডা’রবাজিতে অ’ঢেল স’ম্পদের মালি’ক হয়েছেন মমিনুল হক সাঈদ। কা’উন্সিলর নির্বাচিত হওয়ার পরেই গ’ড়ে তো’লেন ডিএস’সিসির আও’তাধীন হাটগুলোর টেন্ডা’র সিন্ডি’কেট। যে কারণে কয়েক বছর ধরে সি’টি কর’পোরেশনের অস্থায়ী হাটগুলোর ইজা’রা ঘুরে’ফিরে একই ব্যক্তির হাতে চলে যায়। এসব নি’য়ন্ত্রণ করে কোটি কোটি টাকা হা’তিয়ে নিয়েছেন মমিনুল হক সাঈদ। যার চিত্র স্প’ষ্ট হয়ে ওঠে এ বছর কোরবানিতে রাজধানীর অস্থায়ী প’শুর হাট ই’জারা নেওয়ার সময়।

*সর্বোচ্চ দরদাতা মনোনীত হয়ে একাই দুটি হাটের ই’জারা নিয়েছিলেন। অথচ সি’টি করপো’রেশন আই’ন-২০০৯ অনুযায়ী কোনো জনপ্রতিনিধি করপো’রেশনের সঙ্গে এ ধরনের অর্থনৈতিক কার্য’ক্রমে যু’ক্ত থাকার কথা নয়। প্রতিবছরই কয়েকটি হাট নামে-বেনামে তিনি ভা’গ করে নেন। এবারও সর্বোচ্চ ৭০ লাখ টাকার দর দিয়ে ব্রাদা’র্স ইউ’নিয়ন বালুর মাঠ এবং সর্বোচ্চ ২০ লাখ টাকার দর দিয়ে কমলাপুর স্টেডি’য়ামের পাশের হাটের ইজা’রা নেন মমিনুল হক সাঈদ।

*তিনি আরামবাগ ও ফকিরাপুলে রাস্তায় লো’হার গে’ট স্থা’পন করে নিরা’পত্তার কথা বলে প্রতি বাসা, দোকান ও প্রে’স থেকে প্রতি মাসে ১ হাজার টাকা করে চাঁ’দা আদা’য় করতেন। এসব চাঁ’দা আ’দায়ের দা’য়িত্বে আছেন নোয়াখাইল্যা আবদুল মান্নান ও সাবেক বিএনপি নেতা ও ওয়া’র্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মাইনু। এ ছাড়া সাঈদের নিয়’ন্ত্রিত দিলকুশা স্পো’র্টিং ক্লা’ব ও মোহামে’ডান স্পো’র্টিং ক্লা’বেও চলে ক্যা’সিনোর রম’রমা বাণিজ্য।

*২০১৭ সালে তার বি’রুদ্ধে মতিঝিলের আরামবাগ এলাকায় রা’তের আঁ’ধারে প্রায় ২৫ কোটি টাকা মূল্যের স’ম্পত্তি দ’খল করে নেওয়ার অ’ভিযোগ পাও’য়া যায়। জানা যায়, ‘আফতাবুন্নেছা প্লা’জা’ নামের বাণিজ্যিক একটি ভব’নের ছাদ ভে’ঙে ফেলা হয়। জা’ল দলি’লের মাধ্যমে সুজা উদ্দিন সুজা নামে এক ব্যক্তি ভ’বনটি দ’খলের চে’ষ্টা চা’লিয়ে আসছিল। এ নিয়ে আদা’লতে মা’মলা চলমান অ’বস্থায় কাউন্সিলর সাঈদের সহা’য়তায় ভ’বনটি দ’খলে নেয় সুজা।

*এ ছাড়া মতিঝিলে সোনালী ব্যাংকের পেছনে নবা’ব জেরি’ন কম’প্লেক্স টিন’শেড মা’র্কেট দ’খল করে নেয়। পরে ঠিকঠাক করে ৩৫টি দোকান তৈরি করে। এসব দোকান ১০-২০ লাখ টাকা অ্যাড’ভান্স নিয়ে ভা’ড়া দেওয়া হয়। দা’বি করা চাঁ’দা না দেওয়ায় ফকিরাপুলের ১ নম্বর লেনের ২০৭ নম্বর বহুতল ভব’নের নির্মা’ণকাজ সাঈদের নির্দে’শে ব’ন্ধ করে দেয় যুবলীগ নেতা জামাল ও মতিঝিল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসান।