প্রচ্ছদ রাজনীতি “শু’দ্ধি অ’ভিযানের কা’লো তা’লিকায় ২৭ এম’পি, কারা?”

“শু’দ্ধি অ’ভিযানের কা’লো তা’লিকায় ২৭ এম’পি, কারা?”

510

*শুধু ছাত্রলীগ, যুবলীগ নয়, আওয়ামী লীগের কে’ন্দ্রীয় নে’তৃত্ব এমনকি ম’ন্ত্রী, এম’পিদেরও অপ’কর্মের ত’দন্ত করা হচ্ছে। আওয়ামী লীগের দা’য়িত্বশীল সূ’ত্র বলছে যে, প্রধানমন্ত্রীর নি’র্দেশে একাধিক গো’য়েন্দা সং’স্থা এবং প্রধানমন্ত্রীর একটি নি’জস্ব টি’ম এই কাজ প্রায় সম্প’ন্ন করে ফে’লেছে।

*সং’শ্লিষ্ট সূ’ত্রগুলো বলছে, বিভিন্ন অ’পরাধ এবং অনৈ’তিক তৎপর’তার সঙ্গে যু’ক্ত ২৭ জন এ’মপিকে কা’লো তা’লিকাভুক্ত করা হয়েছে। এরা দলের জন্য ক্ষ’তিকর। এমপি হয়ে এরা স’ন্ত্রাস, চাঁ’দাবাজি, টেন্ডা’রবাজির সঙ্গে জ’ড়িত বলে একাধিক গো’য়েন্দা সং’স্থার রি’পোর্ট প্রধানমন্ত্রীর কাছে পৌঁছেছে। প্রধানমন্ত্রী তাঁর নিজ’স্ব টী’ম দিয়ে এই অভি’যোগগুলো যা’চাই-বা’ছাই করে দেখছেন। ধা’রণা করা হচ্ছে প্রধানমন্ত্রী ফিরে আসার পর এ’মপিদের বি’রুদ্ধেও এই ক্রা’শ প্রোগ্রা’ম অব্যা’হত করা হবে।

*সং’শ্লিষ্ট সূত্র’গুলো বলছে যে, এই ২৭ জন এম’পির মধ্যে ঢাকার এম’পি অন্তত তিনজন। এদের একজনের বিরু’দ্ধে অবৈ’ধভাবে শ্মশা’নঘাটের জমি দখ’ল করার অ’ভিযোগ রয়েছে। আরেক এ’মপির বিরু’দ্ধে রয়েছে টেন্ডা’রবাজিসহ বিভিন্ন সন্ত্রা’সীদের লা’লন পা’লনের অভি’যোগ। বিভিন্ন সূ’ত্র বলছে, মতিঝিল এলাকায় যেমন যুবলীগের ক্যাসি’নোর বিষয়ে সাং’সদ রাশেদ খান মেননের সম্মতি ছিল ঠিক তেমনি ঢাকার বিভিন্ন স্থানে সন্ত্রা’সী কর্ম’কাণ্ডে এ’মপিদের যোগ’সাজশ রয়েছে বলে গো’য়েন্দা সং’স্থাগুলোর রিপো’র্টে উল্লেখ করা হয়েছে। ঢাকা ছাড়াও নারায়ণগঞ্জের একজন প্রভা’বশালী এম’পি যার সঙ্গে সাম্প্র’তিক সময়ে পুলি’শের প্র’কাশ্য দ্ব’ন্দ্ব দেখা দেয় তাঁকেও কাৱলো তা’লিকাভুক্ত করা হয়েছে এবং তাঁর বি’রুদ্ধে আ’না অভি’যোগগুলো খ’তিয়ে দেখা হচ্ছে। এছাড়া চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর, রাজশাহীসহ অন্তত ১৭টি জেলার ২৭ এম’পির বি’রুদ্ধে এ ধরনের সু’নির্দিষ্ট অ’ভিযোগ রয়েছে।

*সং’শ্লিষ্ট সূ’ত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী এসব অভি’যোগের ব্যা’পারে শূ’ন্য সহি’ষ্ণুতা নী’তি গ্রহণ করেছেন। তিনি একাধিক ‘শীর্ষ নে’তাকে বলেছেন, শুধুমাত্র ছাত্রলীগ, যুবলীগ নয় যারাই অপ’কর্মের সঙ্গে জ’ড়িত তাদের বি’রুদ্ধে ব্য’বস্থা নেও’য়া হবে। তিনি এটাও বলেছেন যে, দু’ষ্টু গরুর চেয়ে শূন্য গো’য়াল ভালো।

*সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, এম’পিদের বিরু’দ্ধে নানারকম অ’বৈধ তৎপ’রতার অভি’যোগ রয়েছে। তাঁদেরকে দলের বিভিন্ন পর্যা’য়ের নেতারা স’তর্ক করে দিয়েছেন। শেষ সত’র্কবার্তা যদি তারা গ্রহণ না করেন সেক্ষেত্রে তাদের বিরু’দ্ধে ক’ঠোর ব্য’বস্থা গ্রহণ করা হবে বলে একাধিক সূ’ত্র নি’শ্চিত করেছে।

*সং’শ্লিষ্ট সূ’ত্রগুলো বলছে, সংগঠনের নামে কেউ সন্ত্রা’সী, চাঁ’দাবাজি, টেন্ডা’রবাজি করলে বা সন্ত্রা’সীকে লা’লন করলে তাঁর বি’রুদ্ধে আই’নী ব্য’বস্থা গ্রহণ করা হবে। কাউ’ন্সিলের আগে দলের একটি ক্লি’ন ই’মেজ আওয়ামী লীগ সভাপতি তৈরি করতে চান। এই ক্লি’ন ই’মেজের অংশ হিসেবেই তিনি এই অ’ভিযানের নি’র্দেশ দিয়েছেন বলে দলের শী’র্ষস্থানীয় একাধিক নে’তা নি’শ্চিত করেছেন।