প্রচ্ছদ বাংলাদেশ “শামীমের কার্যা’লয়ে এত টাকা, গুনতে হিম’শিম খা’চ্ছে র‌্যা’ব!”

“শামীমের কার্যা’লয়ে এত টাকা, গুনতে হিম’শিম খা’চ্ছে র‌্যা’ব!”

288

*যুবলীগের কেন্দ্রীয় নেতা জি কে শামীমের কার্যা’লয়ে শুধু টাকা আর টাকা। রাজধানীর নিকে’তনে তার ব্যবসায়িক কার্যা’লয় জি কে বি’ল্ডার্সে নগদ ১ কোটি ৫৫ লাখ টাকা উ’দ্ধার করেছে র‌্যা’পিড অ্যা’কশন ব্যাটা’লিয়ন (র‌্যা’ব)। এ ছাড়া ১৬৫ কোটি টাকার এফ’ডিআর পাওয়া গেছে।
র‌্যা’বের নির্বাহী ম্যা’জিস্ট্রেট সারওয়ার আলম তার কা’র্যালয়ে অভি’যান চা’লিয়ে এ টাকা উ’দ্ধার করেন। এ প্রতি’বেদন লেখা পর্যন্ত অভি’যান চলছিল।

*এর আগে শুক্রবার (২০ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৬টার দিকে রাজধানীর নিকেতনে শামিমের ব্যবসায়িক কার্যা’লয় জি কে বিল্ডা’র্সে র‌্যা’বের একটি দল এসে তাদের তু’লে নিয়ে যায়।
জানা যায়, ‘সিটি কর্পোরেশনের লোক বলে বাসা’য় ঢো’কে র‌্যা’ব। পরে র‌্যাব পরিচয়ে তাদের তুলে নিয়ে যাওয়া হয়। এ সময় তাদের কাছ থেকে অ’স্ত্র উ’দ্ধার করে র‌্যা’ব। এসব অ’স্ত্র লাই’সেন্সকৃত কি-না তা যা’চাই করা হবে বলে র‌্যা’ব জানিয়েছে।

*বিলা’সবহুল অফি’স বলতে যা বুঝায় তার সবকিছুই আছে এই অফি’সে। পুরো ভব’নটি জুড়েই শামীমের অফি’সে। প্রায় অর্ধশতাধিক রুম রয়েছে এই বিল্ডিংয়ে। জিকে শামীমের অফিসে দেখা গেছে সরকারের প্রভা’বশালী নে’তাকর্মীদের সঙ্গে তার আন্তরিক ছবি।

*যে কৌ’শলে ভোর রাতে আ’টক হয় যুবলীগ নে’তা শামীম
অ’স্ত্রসহ যুবলীগের কেন্দ্রীয় নে’তা জি কে শামীমের সাত ব’ডিগার্ডকে নিজেদের হেফা’জতে নিয়েছে র‌্যাপি’ড অ্যা’কশন ব্যা’টালিয়ন (র‌্যা’ব)।
শুক্রবার ভোর সাড়ে ৬টার দিকে রাজধানীর নিকেতনে শামিমের ব্যবসায়িক কার্যালয় জি কে বি’ল্ডার্সে র‌্যা’বের একটি দল এসে তাদের তু’লে নিয়ে যায়। বিষ’য়টি নি’শ্চিত করেছেন জি কে বিল্ডা’র্সের ক’র্মচারী দিদারুল ইসলাম।

*জানা যায়, ‘সিটি কর্পোরেশনের লোক বলে বাসায় ঢো’কে র‌্যা’ব। পরে র‌্যা’ব পরিচয়ে তাদের তুলে নিয়ে যাওয়া হয়। এ সময় তাদের কাছ থেকে অ’স্ত্র উদ্ধা’র করে র‌্যা’ব। এসব অ’স্ত্র লাইসে’ন্সকৃত কি না তা যা’চাই করা হবে বলে র‌্যা’ব জানিয়েছে।’
ভোর রাত থেকেই তাকে বাসায় জি’জ্ঞাসাবাদ করা হয়। এরপর দুপুরে তার নিকেত’নের অ’ফিসে তল্লা’শি করা হয়। তল্লা’শিতে ২০০ কোটি টাকার চে’ক পাওয়া যায়। এছাড়াও বিপুল পরিমাণে টাকা, অগ্নে’য়াস্ত্র, মাদ’ক এবং বিলাস’বহুল গা’ড়ি পাওয়া যায়।

*জিকে শামীম প’দ পায়, আমি পাই না- যুবলীগ নে’তার আক্ষে’প
যুবলীগ নে’তা এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমকে আ’টক করেছে র‌্যা’ব। শুক্রবার রাজধানীর নিকেতনের অফিস থেকে তার ৬ দে’হরক্ষীসহ আট’ক করা হয়।
তিনি একসময় মহানগর যুবদলের প্রভাব’শালী নেতা ছিলেন। আওয়ামী লীগ আমলে ভো’ল পাল্টে ফেলেন। পেয়েছেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির প’দ।

*জানা যায়, মূল কমিটি অ’নুমোদনের পর বেশ কয়েকজনকে সহসম্পাদক থেকে শুরু অনেক পদই দেওয়া হয়েছে। আর আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায়বিষয়ক সম্পাদক এস এম মেজবাহ হোসেন বুরুজ ২০১৫ সালের ১৯ ডিসেম্বর মা’রা যাওয়ার পর শূন্য পদটি দেওয়া হয়েছে জি কে শামীমকে। শামীম ওই প’দ ব্যবহার করে সাংগঠ’নিক কর্মকা’ণ্ড চালাচ্ছেন।

*কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক সর্দার মামুন রশিদ আক্ষেপ নিয়ে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের গুরুত্বপূর্ণ পদে ছিলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের নে’তা ছিলাম, কিন্তু যুবলীগের প’দ পাই না। কর্মী হিসেবে আছি যুবলীগে। যুবদলের নে’তা এখন যুবলীগের কেন্দ্রীয় পদে থেকে ঠিকাদা’রি ব্যবসা নিয়ন্ত্র’ণ করেন এবং চলেন ডজনখানেক অস্ত্র’ধারীর প্র’টোকল নিয়ে।’

*যুবলীগের কেউ না জি কে শামীম: যুবলীগ
রাজধানীর নিকেতন থেকে ৬ দেহর’ক্ষীসহ আ’টক হয়েছে জি কে শামীম। তবে স্বয়ং যুবলীগ দাবি করছে এই শামীম যুবলীগের কেউ নয়। তারা বলছে জি কে শামীম যুবলীগ নয় বরং আওয়ামী লীগ নেতা।
কেন্দ্রীয় যুবলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিজু গণমাধ্যমকে এই ত’থ্য জানিয়েছেন। তিনি বলেন, জি কে শামীম যুবলীগের কেউ নয়, তিনি নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি।

*এর আগে, দুপুরে নি’কেতন ৪ নম্বর রোডের ১১৪ নম্বর ভবনে জিকেবি কোম্পানি প্রাইভেট লিমিটেড শামীমের বাণিজ্যি’ক কার্যা’লয় জি কে শামীমকে ধরতে অভি’যান শুরু করে র‌্যা’ব। তাৎক্ষ’ণিকভাবে জানা যায় যে তিনি একই সঙ্গে যুবলীগের কেন্দ্রীয় কমিটির সমবায় বিষয়ক সম্পাদক এবং একই সঙ্গে তিনি নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি।

*জানা গেছে, বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে শামীম ছিলেন ঢাকা মহানগর যুবদলের সহ সম্পাদক এবং বিএনপির কেন্দ্রীয় প্রভাবশালী নেতা ও সাবেক গ’ণপূর্ত মন্ত্রী মির্জা আব্বাসের ঘ’নিষ্ঠ। এখনও তার অফিস ভ’বনে তল্লা’শি চালাচ্ছে আ’ইনশৃঙ্খলা বা’হিনী।
রাজধানীর সবুজবাগ, বাসাবো, মতিঝিলসহ বিভিন্ন এলাকায় জি কে শামীম প্রভাবশালী ঠিকা’দার হিসেবেই পরি’চিত। গ’ণপূর্ত ভব’নের বেশির ভাগ ঠিকা’দারি কাজই জি কে শামীম নি’য়ন্ত্রণ করেন। বিএনপি-জামায়াত শাসনা’মলেও গ’ণপূর্তে ঠিকা’দারি নি’য়ন্ত্রণকারী ব্যক্তি ছিলেন এই শামীম।