প্রচ্ছদ আইন-আদালত “যুবলীগের ৪ নেতার গ’ণভবন ও প্রধানমন্ত্রীর কার্যা’লয়ে প্র’বেশ নি’ষিদ্ধ”

“যুবলীগের ৪ নেতার গ’ণভবন ও প্রধানমন্ত্রীর কার্যা’লয়ে প্র’বেশ নি’ষিদ্ধ”

1201

*যুবলীগের চার নেতার গ’ণভবন ও প্রধানমন্ত্রীর কা’র্যালয়ে প্র’বেশ নি’ষিদ্ধ করা হয়েছে। গ’ণভবন সূত্রে জানা গেছে, বিভিন্ন অ’ভিযোগে অভি’যুক্ত যুবলীগের ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণের শীর্ষ চার নেতার গ’ণভবনে প্রবেশ নি’ষিদ্ধ করা হয়েছে। এরা হলেন-
মইনুল হোসেন খান নিখিল (সভাপতি, ঢাকা মহানগর উত্তর যুবলীগ)। মোহাম্মদ ইসমাইল হোসেন (সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর উত্তর যুবলীগ)। ইসমাইল চৌধুরী সম্রাট (সভাপতি, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ)। রেজাউল করিম রেজা (ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ)।

*উল্লেখ্য যে, গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুবলীগের বেশ কয়েকজন নেতা বিভিন্ন অপ’কর্মের সঙ্গে জ’ড়িত বলে অ’ভিযোগ করেন। এই অভি’যোগের প্রেক্ষি’তে আইনপ্র’য়োগকারী সংস্থা গতকাল বুধবার রাজধানীর মতিঝিল এবং বনানীতে একাধিক ক্যাসি’তোতে অভি’যান চা’লায়। এসব ক্যা’সিনোর মালিকানা যুবলীগের বিভিন্ন নেতার নামে বলে গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরপর পরই এসব নেতার গ’ণভবনে প্র’বেশ নিষি’দ্ধ করা হলো।

*আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের ভেতর শু’দ্ধি অ’ভিযান শুরু করেছেন। সেই শু’দ্ধি অভি’যানের অংশ হিসেবে টেন্ডা’রবাজি স’ন্ত্রাস এবং নৈতি’কস্খলনজনিত অপরা’ধের ব্যা’পারে শূন্য সহি’ষ্ণুতা নীতি গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবেই যুবলীগের চার নেতার গ’ণভবনে প্র’বেশ নি’ষিদ্ধ করা হয়েছে। এর আগে, ছাত্রলীগ নেতা শোভন-রাব্বানীর গ’ণভবনে প্র’বেশ নি’ষিদ্ধ করা হয়েছিল।

*বঙ্গবন্ধুর খু’নি নূর চৌধুরীকে নিয়ে প্রথম ধাপের ল’ড়াইয়ে হা’রলো কানাডা

স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খু’নি নূর চৌধুরীর বিষয়ে কানাডায় আ’ইনি লড়া’ইয়ের একটি ধা’পে জিতেছে বাংলাদেশ। কানাডার অটোয়া এই লড়া’ইয়ে বাংলাদেশের বি’রুদ্ধে হে’রে গেছে। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নি’র্মমভাবে হত্যা’কারীদের অন্যতম নূর চৌধুরী। তিনি বর্তমানে কানাডায় বসবাস করছেন। তার বিষয়ে বাংলাদেশকে তথ্য প্রদানে অস্বী’কৃতি জানাচ্ছিল অটোয়া। এ নিয়ে আই’নি লড়াইয়ে ১৮ই সেপ্টেম্বর ফেডারেল কোর্ট অব কানাডা একটি নি’র্দেশ দিয়েছে। তাতে কানাডায় অভি’বাসী মর্যাদা পাওয়া নূর চৌধুরী সম্পর্কিত তথ্য প্র’কাশ না করার যে সি’দ্ধান্ত নিয়েছিল সরকার তা পুনঃনিরী’ক্ষা করতে বলা হয়েছে। দ্য কানাডিয়ান প্রেসের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে দ্য ভ্যান’কোভার সান।

*নূর চৌধুরী ও তার স্ত্রী ১৯৯৬ সালে কানাডা সফরে যান। এর অল্প পরেই তারা সেখানে শরণা’র্থী হিসেবে আ’শ্রয় চেয়ে আবে’দন করেন। তার অনু’পস্থিতিতে ১৯৯৮ সালে তাকে অভি’যুক্ত করা হয় বাংলাদেশে। অপ’রাধের ভয়া’বহতার কারণে কানাডায় তাকে অগ্রা’হ্য করা হয়। কিন্তু তাকে দেশে ফে’রত পাঠা’নো হয়নি। কানাডায় তার অবস্থানের বিষয়ে বাংলাদেশকে তথ্য জানানোর বিষয়ে একটি অনুরোধ গত বছর প্র’ত্যাখ্যান করেন অভিবা’সন বিষয়ক মন্ত্রী। এতে ফেডা’রেল প্রাই’ভেসি আইনের একটি ব্যতিক্রম আনতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা প্রত্যাখ্যা’ন করেন।

*বিএনপি নেতা দুদুর বি’রুদ্ধে মা’মলা

*প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হ’ত্যার হু’মকি দেয়ার অভি’যোগে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর বিরু’দ্ধে মা’মলা করেছেন যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহি উদ্দিন মহি। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপ’লিটন ম্যা’জিস্ট্রেট আ’দালতে মা’মলাটি করেন।
মাম’লার বাদীপ’ক্ষের আইনজীবী ফিরোজুর রহমান মন্টু বলেন, মেট্রোপ’লিটন ম্যাজি’স্ট্রেট বাকী বিল্লাহর আদালতে এ মা’মলার শুনা’নি হয়। আদা’লত পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

*এদিকে মাহি তার অভিযোগে বলেন, গত ১৭ সেপ্টেম্বর শামসুজ্জামান দুদু একটি বেসরকারি টেলিভিশনের সাক্ষাৎকারে বলেন, শেখ মুজিব যেভাবে বিদা’য় হয়েছেন শেখ হাসিনাও সেভাবে বি’দায় হবেন। এতে জনগণের মাঝে ভ’য় ও ভী’তিকর অ’বস্থা তৈরি হয়েছে।
‘এই বক্ত’ব্যের মাধ্যমে তিনি প্রধানমন্ত্রীকে হ’ত্যার হু’মকি দিয়েছেন। এর আগে প্রধানমনন্ত্রীকে ১৯ বার হ’ত্যার চে’ষ্টা করা হয়েছে। শামসুজ্জামান দুদুর এই ব’ক্তব্যও হ’ত্যাচেষ্টার শা’মিল। তাই আমরা এই মা’মলা দা’য়ের করেছি। আদালত নথি পর্যা’লোচনা করে বিকেলে আ’দেশ দেবেন।’