প্রচ্ছদ রাজনীতি “ছাত্রদল নেতা আমানকে বহিষ্কারেরও পথ পাচ্ছে না বিএনপি”

“ছাত্রদল নেতা আমানকে বহিষ্কারেরও পথ পাচ্ছে না বিএনপি”

132

*ছাত্রদলের কাউন্সিল বিষয়ে বি’লুপ্ত কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহ আমান মা’মলা করে সংগঠনবি’রোধী কাজ করেছে বলে মনে করেন বিএনপিসহ সংগঠনের নেতারা। এ নিয়ে বিএনপি ও ছাত্রদলের সাবেক নেতাদের বৈঠকেও এ বিষয়ে আ’লোচনা হয়েছে। কিন্তু তার বি’রুদ্ধে ব্যব’স্থা নেওয়ার কোনো পথ পাচ্ছেন না। ছাত্রদলের কাউন্সিলের সঙ্গে স’ম্পৃক্ত বিএনপি নেতারা বলেন, নির্বাচন কমিশনের আরপিও অনুযায়ী ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় নেতা আমানের বি’রুদ্ধে তো বিএনপি ব্য’বস্থা নিতে পারছে না। বর্তমানে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটিও বি’লুপ্ত। আবার আমান অন্য কোনো ইউনিটের নেতাও নন। আমানের ওপর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা ক্ষু’ব্ধ থাকলেও কোনো ব্য’বস্থা নিতে পারছেন না।

*এদিকে ছাত্রদলের কাউন্সিল নিয়ে কে বা কারা সামাজিক যোগাযোগ মাধ্যমে গু’জব ছড়িয়েছে। গতকাল রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিজেকে ছাত্রদলের কাউন্সিলের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক দাবি করে খায়রুল কবির খোকন বলেন, ‘আজ (রবিবার) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বলে আমার তথাকথিত স্বাক্ষর সংবলিত যে প্রেস রিলিজ প্রচারিত হয়েছে তার সঙ্গে আমার আদৌ কোনো সম্পর্ক নেই।’

*তিনি আরও বলেন, ‘আমিসহ ১০ নেতার ওপর আদালতের অস্থায়ী নিষে’ধাজ্ঞা থাকায় আমাদের এহেন দা’য়িত্ব পালন সম্ভব না হওয়ায় আমরা আদালতের সিদ্ধা’ন্তের প্রতি সম্মান জানিয়েছি। ছাত্রদলের ভবিষ্যৎ কাউন্সিল সম্পর্কে ছাত্রদলের কাউন্সিলররাই তাদের করণীয় নি’র্ধারণ করবেন। এ অবস্থায় ষ’ড়যন্ত্রকারী মহলের কোনো অপপ্র’চারে যেন কেউ বিভ্রা’ন্ত না হন।’

*বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ছাত্রদলের কাউন্সিলের ওপর আদালত কোনো নিষে’ধাজ্ঞা দেননি। আদালত ছাত্রদলের কাউন্সিলে বিএনপি মহাসচিবসহ দলের ১০ নেতার বি’রুদ্ধে নিষে’ধাজ্ঞা দিয়েছেন। এই ১০ জনের সম্পৃক্ততা কেন অবৈধ হবে না, সে ব্যাপারে কারণ দর্শাতে বলেছেন। এ বিষয়ে পদ’ক্ষেপ নেওয়া হবে।

*অন্যদিকে ছাত্রদলের কাউন্সিলের সঙ্গে স’ম্পৃক্ত থাকা দুই নেতা জানান, ছাত্রদলের কাউন্সিল ও আদালতের আদেশ বিষয়ে আজ সোমবার করণীয় নিয়ে বৈঠক করবেন। তার আগে তারা এ বিষয়ে আইনজীবীদের মতামত নেবেন।