প্রচ্ছদ জীবন-যাপন “আবায়া না পরা দুই সৌদি তরুণী”

“আবায়া না পরা দুই সৌদি তরুণী”

211

*কালো রংয়ের ঢিলেঢালা পোশাকের নাম আবায়া৷ সৌদি আরবে নারীদের এই পোশাক পরা বাধ্য’তামূলক। তবে এই নিয়’ম ভাঙা’র চে’ষ্টা করছেন কয়েকজন।
১. পোশাকের নাম আবায়া: পুরো শরী’র ঢাকা এই পোশাকের নাম আবায়া। এর রং সাধারণত কালো হয়ে থাকে। সৌদি আরবে নারীদের এই পোশাক পরা বাধ্য’তামূলক।
২. ধর্মীয় পুলিশ: বাইরে বের হওয়া সৌদি নারীরা এই পোশাক পরছেন কিনা তা দেখা’শোনার জন্য একসময় ধর্মীয় পুলিশ ছিল। তবে এখন আর তারা নেই।

৩. পরি’বর্তনের আ’ভাস: সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গতবছর মার্কিন সিবিএস চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে মেয়েদের পোশাক পরার আইন শি’থিল করার আভা’স দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ইসলাম ধর্মে এই পোশাক বাধ্যতা’মূলক করা হয়নি। তিনি বলেছিলেন, মেয়েরা ‘শোভন ও সম্মান’জনক পোশাক’ পরবে বলে আশা করা হয় এবং সেটা যে আবায়া হতে হবে এমন নয়৷

৪. তবুও ভ’য়: ক্রাউন প্রিন্সের বক্তব্যের পর আনুষ্ঠানিক কোনো ডি’ক্রি জা’রি না হওয়ায় এখনও সৌদি নারীরা আবায়া ছাড়া বের হতে সা’হস করেন না।
৫. ব্যতিক্রম মাশায়েল আল-জালুদ: ৩৩ বছর বয়সি মানবসম্পদ বিশেষজ্ঞ কয়েকমাস ধরে নিয়ম ভা’ঙার চে’ষ্টা করছেন। মাঝেমধ্যে তিনি আবায়া না পরে বাইরে বের হন। এইসময় আশেপাশের মানুষজন তাঁকে নিয়ে কা’নাঘুষা শুরু করেন। কেউ কেউ তাঁকে জিজ্ঞেস করেন, তিনি কোনো তারকা, কিংবা মডেল কিনা।
৬. শপিং মলে ঢো’কায় বা’ধা: জালুদ জানান, আবায়া না পরায় গত জুলাই মাসে তাঁকে রিয়াদের একটি শপিং মলে ঢু’কতে দেয়া হয়নি। ঐ মলের নিরাপ’ত্তাকর্মীকে ক্রাউন প্রিন্সের টেলিভিশন বক্তব্য দেখানোর পরও তিনি ঢু’কতে পারেননি।

৭. শা’স্তি দা’বি: টুইটারে আপ’লোড করা এক ভিডিওতে এই ঘটনাটি জানিয়েছিলেন জালুদ৷ এরপর এক টুইটে ঐ মল ক’র্তৃপক্ষ জানিয়েছিল যে, তারা ‘নৈ’তিকতা ভঙ্গ’কারীদের’ ঢু’কতে দিতে পারে না। সৌদি পরিবারের এক সদস্যও সেই সময় জালুদের শা’স্তি দা’বি করেছিলেন।
৮. অফিসে আবায়া: শপিং মল কিংবা সুপারমার্কেটে আবায়া পরে বের হলেও অফিসে যাওয়ার সময় আবায়া ও হেডস্কার্ফ পরেন জালুদ। চাকরি চলে যাওয়ার ভ’য়ে তাঁকে এই পোশাক পরতে হয় বলে জানান তিনি৷
৯. জালুদের আরেক সঙ্গী: জালুদ ছাড়াও ২৫ বছরের অ্যাক্টি’ভিস্ট মানাহেল আল-ওতাইবি গত চার মাস ধরে আবায়া ছাড়া ঘো’রাফেরা শুরু করেছেন। ‘‘আমি যেভাবে চাই সেভাবে জীবনযাপন করতে চাই। আমি যা পরতে চাই না, তা পরতে আমাকে বা’ধ্য করা উ’চিত নয়,’’ এএফপিকে বলেন তিনি৷