প্রচ্ছদ বিশ্ব “ভারত-চীন সীমান্তে উ’ত্তেজনা, লাদাখে সেনাদের মধ্যে হাতা’হাতি”

“ভারত-চীন সীমান্তে উ’ত্তেজনা, লাদাখে সেনাদের মধ্যে হাতা’হাতি”

48

*কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে সংঘা’তের পরি’স্থিতি অব্যাহত। এরমধ্যে, ভারত ও চীন সীমান্তে উত্তে’জনা বেড়ে গেল। গতকাল বুধবার বিকেলে লাদাখে ভারতীয় সে’না এবং চীনের পিপলস লিবারেশন আ’র্মির মধ্যে হাতা’হাতির ঘ’টনা ঘ’টেছে। শেষপর্যন্ত দু’পক্ষের সে’নাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের হ’স্তক্ষেপে তা থামা’নো হয় বলে দাবি করছে নয়াদিল্লি।

*ভারতীয় গণমাধ্যম বলছে, লাদাখের প্যাঙ্গং লেক ভুবন বিখ্যাত। তার উত্তরের ১৩৪ কিলোমিটার দীর্ঘ তীরবর্তী এলাকার দুই তৃতীয়াংশই চীনের দ’খলে রয়েছে। ভারতের দ’খলে রয়েছে এক তৃতীয়াংশ। মাঝে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল তথা ভারত-চীনের মূল সীমারেখা।

*বুধবার বিকেলে ভারতীয় সে’না জওয়া’নরা সেখানে ট’হল দিচ্ছিলো। সেই সময় আপ’ত্তি করে চীনা সে’না। প্রথমে তর্কা’তর্কি, তার পর হা’তাহাতি বেঁ’ধে যায়। খবর পেয়ে সেখানে দ্রুত আরও সে’না পাঠানো হয় কাছেই ভারতীয় সে’না ছাউনি থেকে। একইভাবে সেখানে সে’না মোতা’য়েন বাড়ি’য়ে দেয় চীনও। এভাবে সংঘা’তের পারদ যখন চড়’ছে তখন দু’দেশে সে’না কমান্ডা’ররা নিজেদের মধ্যে আলোচ’না করে তা থা’মানোর চে’ষ্টা করেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এর মধ্যে এ মাসেই বৈঠক হওয়ার কথা। তার আগে সীমান্ত বিত’র্ক নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে। কিন্তু হঠাৎই সে তারিখ পিছিয়ে দিয়েছে বেজিং।

*শুধু তা নয়, প্রতিবেশী এই দু’দেশের মধ্যে দ্ব’ন্দ্বের বিষয় হয়ে দাঁ’ড়িয়েছে কাশ্মীরও। উপত্যকা থেকে ৩৭০ ধারা প্রত্যা’হারের পর পরই তা নিয়ে নেতি’বাচক প্রতি’ক্রিয়া জানায় চীন। এ ব্যাপারে তারা তাদের কৌশলগত বন্ধু দেশ পাকিস্তানের পাশেই দাঁ’ড়িয়েছে। এমনকী জাতিসংঘও কাশ্মীর প্রশ্নে ভারতের বিরু’দ্ধেই মত রেখেছে বেজিং। তাতে উত্তে’জনা বে’ড়েছে বরং কমেনি।

*তবে নয়াদিল্লির কূটনীতিকদের মতে, সীমান্ত নিয়ে হোক বা কাশ্মীর প্রসঙ্গে- বেজিংয়ের সঙ্গে দ্রুত কোনও নি’ষ্পত্তির সম্ভাবনা নেই। তা গত তিরিশ বছর ধরেই চলছে। দু’দেশের কূটনৈতিক সম্পর্কের এখন অনেকটা পরিসর জু’ড়ে রয়েছে দ্বিপাক্ষিক বাণিজ্য। যার বহর ক্রমবর্ধমান। তা কেউই ন’ষ্ট করতে চায় না। মোদি-সি চিন পিং দ্বিপাক্ষিক বৈঠকেও বাণিজ্যই গুরুত্ব পাবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।