প্রচ্ছদ ইতিহাস-ঐতিহ্য “যেভাবে ইন্দিরা গান্ধী-মের্কেল-থ্যাচারদের ছা’ড়িয়ে শীর্ষে শেখ হাসিনা”

“যেভাবে ইন্দিরা গান্ধী-মের্কেল-থ্যাচারদের ছা’ড়িয়ে শীর্ষে শেখ হাসিনা”

111

*বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন ক্ষম’তায় থাকা বিশ্বের সবচেয়ে দীর্ঘ মে’য়াদি নারী নেত্রী। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, ব্রিটেনের মার্গারেট থ্যাচার, জার্মানির অ্যাঙ্গেলা মের্কেল এবং শ্রীলঙ্কার চন্দ্রিকা কুমারাতুঙ্গাকেও ট’পকে গে’ছেন শেখ হাসিনা। উইক’লিকসের সর্বশেষ গবেষণা মতে, শেখ হাসিনা বর্তমান বিশ্বের পুন’রুত্থান করা সবচেয়ে আইকনিক নেত্রী।

*ডেইম পার্লেট লুইজি, গভর্নর জেনারেল অব সেন্ট লুসিয়া কোন স্টেটের হিসেবে সবচেয়ে দীর্ঘমে’য়াদি নারী নেত্রী। সে ১৯৯৭ সালের ১১ সেপ্টেম্বর ক্ষ’মতায় বসে ২০১৭ সালের ডিসেম্বরের ৩১ তারিখ ক্ষম’তা ছা’ড়েন। ২০ বছর ১০৫ দিন তিনি ক্ষ’মতায় ছিলেন। কিন্তু সে অতটা বিখ্যাত নন বিশ্ব রাজনীতিতে। আঞ্চলিক রাজনীতিবিদ হিসেবেই তিনি পরিচিত ছিলেন।

*আইসল্যান্ডের ভিগডিস ফিনভোগাডটির ১৯৮০ সালের ১ আগস্ট থেকে ১৯৯৬ সালের ১ আগস্ট পর্যন্ত ক্ষম’তায় ছিলেন। সেও বিশ্ব রাজনীতিতে অতটা পরিচিত মুখ ছিলেন না।
ডোমিনিকার প্রধানমন্ত্রী ডেইম উজনাইন ১৪ বছর ৩২৮ দিন ক্ষমতায় ছিলেন। ২১ জুলাই ১৯৮০ সাল থেকে তিনি ১৪ জুন ১৯৯৫ সাল পর্যন্ত ক্ষ’মতায় ছিলেন।

*আয়ারল্যান্ডের রাষ্ট্রপতি মেরি ম্যাকক্লে ১৩ বছর ৩৬৪ দিন ক্ষ’মতায় ছিলেন। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল বর্তমান বিশ্বের অন্যতম শীর্ষ নারী ক্ষ’মতাবান নারী নেত্রী। তিনি ২২ নভেম্বর ২০০৫ সালে ক্ষ’মতায় বসেন। বর্তমানেও তিনি ক্ষ’মতায় আছেন।

*বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় ও চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত প্রথম মেয়াদে তিনি দেশ পরিচালনা করেছেন, ২০০৮ সালে ফের ক্ষ’মতায় আসেন। ২০১৪ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে নি’রঙ্কুশ ভোট পেয়ে তার দল আওয়ামী লীগ ক্ষম’তায় অধি’ষ্ঠিত হয়। ২০১৯ সালের ৭ জানুয়ারি তিনি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। সে ইতিমধ্যে ১৫ বছর ক্ষম’তায় ছিলেন। চতুর্থবার ক্ষম’তায় বসে তার একবছর শেষ করলেন সফলতার সঙ্গে। শেখ হাসিনা তার চতুর্থ মেয়াদও সফলতার সঙ্গে শেষ করবেন তা হ’লফ করে বলা যায়। শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘ মে’য়াদে ক্ষ’মতায় থাকা নারী নেত্রী। শেখ হাসিনা নানা ইস্যুতে বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রপ্রধানও।

*শেখ হাসিনার চেয়ে ক্ষ’মতায় কম ছিলেন ব্রিট্রেনের মার্গারেট থ্যাচার। তিনি ব্রিটেন শা’সন করে ১১ বছর ২০৮দিন। ১৯৭৯ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি ক্ষ’মতায় ছিলেন।
ভারতের প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বিভিন্ন মেয়াদে ১৫ বছর ক্ষ’মতায় ছিলেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি চন্দ্রিকা কুমারাতুঙ্গা ১১ বছর ৭ দিন ক্ষ’মতায় ছিলেন।

চারজন দীর্ঘমে’য়াদি নারী রাষ্ট্রপ্রধানের তা’লিকায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর চতুর্থবারের শা’সন আমল সম্পূর্ণ করতে পারলে এই তালি’কায় থাকা বিখ্যাত অন্যদের থেকে আরো একধাপ এ’গিয়ে যা’বেন। যা হয়তো অন্যদের এই প্রজন্মে ছোঁ’য়ার কোন সম্ভা’বনা নেই।