প্রচ্ছদ মুক্ত মতামত শরৎকালীন মূর্তি ভা’ঙ্গা উৎসবের জন্য কি প্রিয়া সাহা দায়ী?

শরৎকালীন মূর্তি ভা’ঙ্গা উৎসবের জন্য কি প্রিয়া সাহা দায়ী?

সুষুপ্ত পাঠক

48
শরৎকালীন মূর্তি ভা'ঙ্গা উৎসবের জন্য কি প্রিয়া সাহা দায়ী?

*কাটামু’ন্ডুর দুর্গা মূ’র্তি দেখে কতজন হিন্দু জ’ঙ্গি হয়ে উ’ঠেছে এ পর্যন্ত? নোয়াম চমেস্কি-দেরিদার-এডওয়াড সাঈদের ছানাপোনারা জ’ঙ্গিবাদের জন্য মুসলমানদের উপর হাম’লা নির্যা’তনকে দা’য়ী করে ব্যাখ্যা দেন জঙ্গি’বাদ আমেরিকারই ছ’ড়িয়ে দিয়েছে। জ’ঙ্গিবাদের জন্য নাকি ইসলাম দায়ী নয়…।

*গাজিপুরের এই কাটামু’ন্ডু মূর্তিটি তৈরি হচ্ছিল আসন্ন দূর্গাপূজা উপলক্ষ্যে। সারাদেশে প্রতি বছরের ন্যায় দুর্গাপূজা প্রস্তুতি পর্যায়ে মূর্তি ভা’ঙ্গা চ’লছে। দেশে একটা সরকার আছে। সেই সরকার প্রতি বছর দেশে পূজার মন্ডবে তৈরি হতে থাকা মূর্তিটি পূজার আগেই কারা এসে ভে’ঙ্গে দিয়ে যাচ্ছে- চুপচাপ দেখে যাচ্ছে। দেশেশুনে মনে হচ্ছে সরকার মূর্তি ভা’ঙ্গাভাঙ্গিতে শকুনি মামার ভূমিকায় আছে। একদিকে বলছে নিজেদের সংখ্যাল’ঘু ভাববেন না, অপরদিকে কথাটা বলার মাত্রই সারাদেশে মূর্তি ভাং’চুর শুরু হয়ে গেছে…।

*জ’ঙ্গিবাদের কারণ নাকি নিঃসঙ্গতা, পারিবারিক প্রেম ভালোবাসাহীনতা। তারপর আমেরিকার চ’ক্রান্ত তো আছেই। তাহলে বাংলাদেশে মূর্তি ভাং’চুর করা ‘দু’র্বৃত্তরা’ কিসে আ’ক্রান্ত? যারা মূর্তি ভা’ঙ্গে তারা কি জ’ঙ্গি? যদি জ’ঙ্গি হয়ে থাকে তাহলে এখানে ইঙ্গ-মার্কিন সম্পর্ক কিভাবে টেনে আনবে বামাতীরা। যেমন ‘প্রিয়া সাহা ডোনাল্ড ট্রাম্পের কাছে বিচার দেয়ার আগে দেশে কোন মূর্তি ভাং’চুর হয় নাই! অতএব প্রিয়া সাহা প্লাস হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদই মূর্তি ভা’ঙ্গার জন্য দায়ী’- এটা কেমন হয়?

*যেমন তারা বলেছিলো, ফ্রান্সে ট্রাক উঠিয়ে দেড়-দুইশ মানুষকে হ’ত্যাকারী আ’ইএস সদস্য থেকে ফ্রান্সের কলোনীয়াল সময়কালের সরকার দা’য়ী, কারণ ফরাসী উপ’নিবেশে আলজেরিয়াতে যে অত্যা’চার নি’পীড়ন চলেছিলো ফ্রান্সের হ’ত্যাকাণ্ড ছিলো সেই ক্ষো’ভের বর্হিপ্রকাশ…। বামাতীদের সেই বিশ্লেষণ অনুযায়ী বাংলাদেশের শরৎকালীন মূর্তি ভা’ঙ্গা উৎসবের জন্য তো প্রিয়া সাহাই দায়ী হবে- তাই না?

সুষুপ্ত পাঠক: প্রবাসী ব্লগার।