প্রচ্ছদ বাংলাদেশ গ্রাম-প্রান্তর “এনজিওর গু’দামে রোহিঙ্গাদের অ’স্ত্রের ম’জুদ”

“এনজিওর গু’দামে রোহিঙ্গাদের অ’স্ত্রের ম’জুদ”

241

*উখিয়া উপজেলা প্রশাসন মালভিটায় অবস্থিত এনজিও শেডের গু’দামে অভি’যান চালিয়ে বি’পুল পরিমাণ ধারা’লো অ’স্ত্র উ’দ্ধার করা হয়েছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছে, আইওএম প্রদত্ত এসব অ’স্ত্র কৃষি কাজে ব্যবহারে স্থানীয়দের বিতরণের জন্য মজু’দ রাখা হয়েছে। স্থানীয়দের অভি’যোগ, এনজিওদের তৈরি ও সরবরাহ করা বিভিন্ন প্রকার অ’স্ত্র স্থানীয়দের পক্ষে এক সময় বু’মেরাং হতে পারে। এলাকায় তোল’পাড়।

*উখিয়া সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফখরুল ইসলাম জানান, গোপ’নে খবর পেয়ে বৃহস্পতিবার বেলা ১টার দিকে উখিয়া সদর মালভিটাপাড়া এনজিও সংস্থা শেডের ভাড়াটিয়া গুদামে অভি’যান চা’লানো হয়। এ সময় উখিয়া থানার পুলিশের সহযোগিতায় এক হাজার সাতশটি রা’ম দা, দুই হাজার দুইশটি বে’ঞ্চা (হাতুড়িসহ), এক হাজার একশটি হা’তুড়ি (লোহার তৈরি), এক হাজার দুইশটি স্টিলের প্লাস, বারোশ ক’রাত ও এক হাজার লা’ঠি উ’দ্ধার করা হয়। এছাড়া উ’দ্ধার করা হয়েছে ছু’রি, চাপা’তিসহ আনুষঙ্গিক য’ন্ত্রপাতি।

*ওই গ্রামের বাসিন্দা আবুল কালাম জানান, যেসব যন্ত্রপা’তি এনজিও সংস্থাগুলো রোহিঙ্গাদের সরব’রাহ করছে তা স্থানীয়দের জন্য মারা’ত্মক হুম’কির।
এ প্রসঙ্গে সহকারী কমিশনার (ভূমি) জানান, এনজিও সংস্থা শেড সংশ্লিষ্টদের তৈরি ও মজু’দ রাখা এসব জিনিসপত্র কি কাজে ব্যবহৃত হবে তার বৈ’ধতা, অনু’মতি পত্রসহ যাবতীয় কাগজপত্র উপস্থাপন করতে বলা হয়েছে।

*চট্টগ্রামে বাংলাদেশি পাসপোর্টসহ ৩ রোহিঙ্গা যুবক আ’টক

*চট্টগ্রাম নগরের আকবরশাহ এলাকা থেকে বাংলাদেশি পাসপোর্টসহ তিন রোহিঙ্গা যুবককে আ’টক করেছে পুলিশ।
তারা হলেন কক্সবাজারের উখিয়ার হাকিমপাড়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরের বাসিন্দা মো. আজিজ, মো. ইউসুফ, মো. মুছা।
বৃহস্পতিবার দিবাগত রাত ১১টার দিকে তাদের আট’ক করা হয় বলে জানিয়েছেন আকবরশাহ থানার ওসি মোস্তাফিজুর রহমান চৌধুরী।