প্রচ্ছদ বিশ্ব “উ’ত্তেজনার মধ্যেই ভারতের বিমানবা’হিনীতে যুক্ত ভ’য়ঙ্কর অ্যাপাচি”

“উ’ত্তেজনার মধ্যেই ভারতের বিমানবা’হিনীতে যুক্ত ভ’য়ঙ্কর অ্যাপাচি”

74

*ভারতীয় বিমানবা’হিনী সদস্যদের হাতে এসেছে নতুন ভ’য়ঙ্কর এক হা’তিয়ার। যু’দ্ধক্ষেত্রে পৃথিবীর সবচেয়ে শক্তি’শালী ও ভ’য়ঙ্কর বলে পরিচিত বোয়িং এএইচ-৬৪ই অ্যা’পাচি গার্ডিয়ান অ্যা’টাক হেলিকপ্টার। কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সঙ্গে উ’ত্তেজনার মধ্যেই সেই হেলিকপ্টার এবার যোগ দিচ্ছে ভারতের বিমানবা’হিনীতে।

*মঙ্গলবার পাঠানকোট বিমান ঘাঁ’টি থেকে আনুষ্ঠানিকভাবে তা বিমানবা’হিনীতে যোগ দেবে। এটি বিশ্বের সর্বাধুনিক মাল্টি রোল কমব্যাট হেলিকপ্টার। দেশটির এমআই-৩৫ হেলিকপ্টারের পরিবর্তে কাজ করবে এই শক্তি’শালী অ্যাপা’চি।

*গত ২৭ জুলাই এই হেলিকপ্টারের প্রথম ব্যাচটি এসে পৌঁছায় গাজিয়াবাদের হিন্দোন বিমান ঘাঁ’টিতে। বেশ কয়েকটি ধাপে পরীক্ষার পর সেটিকে পাঠানো হয়েছে পাঠানকোটে। মঙ্গলবার বিমান বা’হিনীর প্রধান বি এস ধানোরায় উপস্থিতিতে কপ্টারটিকে অন্তর্ভুক্ত করা হবে।
২০১৫ সালের সেপ্টেম্বর মাসে মার্কিন বোয়িং কোম্পানির সঙ্গে করা চু’ক্তির আওতায় ভারত অত্যাধুনিক হেলিকপ্টার অ্যাপাচি এএইচ ৬৪ ই হাতে পায়। ২২টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার চুক্তি করেছিল ভারত।

*এ হেলিকপ্টারগুলো সর্বাধুনিক আক্র’মণাত্মক হেলিকপ্টার। এগুলোর আছে চার ব্লেডের অ্যাটা’কিং কপ্টার। যেকোনো আবহাওয়ায় এসব হেলিকপ্টার হা’মলা চালাতে পারে। গাছের উচ্চতায় নেমে ল’ক্ষ্যবস্তুকে চোখের নিমেষে গুঁ’ড়িয়ে দিয়ে চলে যেতে পারে অ্যাপাচি হেলিকপ্টার। লক্ষ্যে সরাসরি আ’ঘাত হা’নতে এই হেলিকপ্টারে রয়েছে নাইট ভিশন সিস্টেম।

*মার্কিন বিমানবাহিনীর সদস্যরা প্র’চুর পরিমাণে অ্যাপাচি হেলিকপ্টার ব্যবহার করেন। প্রায় ৩০০ কিলোমিটার বেগ পর্যন্ত উড়তে স’ক্ষম এই হেলিকপ্টারগুলো। অন্ধকারে নির্দিষ্ট লক্ষ্যে আঘা’ত হা’নতে এবং দ্রুত ওঠানা’মার ক্ষম’তা এ হেলিকপ্টারের অন্যতম বৈশিষ্ট্য। এক টানা প্রায় ৪৭৬ কিলোমিটার উড়তে পারে অ্যাপাচি।

*একজন পাইলট ও গানার থাকেন হেলিকপ্টারটি পরিচালনা করার জন্য। একটি একটি অ্যাপাচি হেলিকপ্টারে থাকে থার্টি এম এম মে’শিনগান। হেলিকপ্টার থেকে প্রতি মুহূর্তে সর্বোচ্চ ১ হাজার ২০০ বার গু’লি ছো’ড়া যায়। ১৬ এজিএম-১১ এ আর হেলফায়ার-২ অ্যান্টি ট্যাংক গাইডেড মিসা’ইল বহন করতে পারে এই হেলিকপ্টার। এ মি’সাইল দিয়ে ট্যাং’ক ধ্বং’স করা যায়। এ ছাড়া দুটো এআইএম-৯ সাইডউইন্ডার, চারটি এআইএম-৯২ স্টিংগার, মিস্ট্রাল ক্ষে’পণাস্ত্রও বহন করতে পারে অ্যাপাচি। শত্রুপক্ষের রাডা’র ধ্বং’স করতে পারে এসব অ্যাপাচি। বিশেষ করে পাহাড়ি এলাকার জন্য খুবই উপযোগী অ্যাপা’চি হেলিকপ্টার।