প্রচ্ছদ আইন-আদালত “সায়েন্সল্যাব মোড়ে বো’মা হা’মলার দা’বি আইএ’সের”

“সায়েন্সল্যাব মোড়ে বো’মা হা’মলার দা’বি আইএ’সের”

35

*রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে পুলিশের ওপর বো’মা হা’মলার ঘট’নার দা’য় স্বীকার করেছে আন্তর্জাতিক জ’ঙ্গি সংগঠন ইসলামিক স্টে’টস (আই’এস)।
গতকাল শনিবার (৩১ আগস্ট) মধ্যরাতে জি’হাদি কার্য’ক্রম পর্য’বেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে তারা এই দা’য় স্বীকার করে।
সাইট ইন্টেলিজেন্স জানায়, ঢাকায় পুলিশকে ল’ক্ষ্য করে অত্যাধুনিক আই’ইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বো’মা বিস্ফো’রণ ঘ’টিয়েছে আই’এস। এতে দুই পুলিশ আ’হত হয়েছে।

*উল্লেখ্য, গতকাল শনিবার রাতে রাজধানীর মিরপুর রোডের সায়েন্সল্যাব মোড়ে পুলিশকে ল’ক্ষ্য করে বো’মা বিস্ফোর’ণের ঘট’না ঘ’টে। এতে সেখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল ইসলাম ও স্থানীয় সরকারমন্ত্রীর নি’রাপত্তা দলের অফিসার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন আ’হত হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভ’র্তি করা হয়। এখন তারা শঙ্কা’মুক্ত বলে জানান চিকিৎসকরা।

*পুলিশ জানায়, আহত দু’জন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের নিরাপ’ত্তার দায়িত্বে ছিলেন। ঘটনার কিছুক্ষণ আগে তারা মন্ত্রীর গাড়িবহরের সামনেই ছিলেন। মন্ত্রীও গাড়িতে ছিলেন। নিরা’পত্তার দায়িত্বে থাকা পুলিশের গাড়িটি সামনে ছিল। একজন পুলিশ সদস্য প্রটেকশনের গাড়ি থেকে নেমে ট্রাফিক পুলিশের সঙ্গে যানজট নির’সনে কাজ করছিলেন। তখনই বো’মা বিস্ফো’রণ ঘ’টে। মন্ত্রী সু’স্থ আছেন বলে জানায় পুলিশ।

*খবর পেয়ে পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারি ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি জানান, আইই’ডি বি’স্ফোরণে পুলিশের দুই সদস্য আ’হত হয়েছেন। মালিবাগ এবং গুলিস্তানের ঘট’নার সঙ্গে এই ঘট’না সাম’ঞ্জ্যপূর্ণ। কারা টা’র্গেট ছিল তা খ’তিয়ে দেখা হবে।

*ঘটনাস্থল পরিদর্শন করে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানান, আইনশৃঙ্খলা বাহি’নীর উপর চা’প সৃষ্টি করার জন্য এই ঘট’না ঘ’টানো হয়েছে।
এর আগে, গত ২৪ জুলাই রাতে ঢাকার খামারবাড়ি ও পল্টনে পুলিশ চেক পয়েন্টের সামনে বো’মা পুঁ’তে রাখার দা’বি করেছিল আন্তর্জাতিক জ’ঙ্গি সংগ’ঠন ইসলা’মিক স্টে’টস (আই’এস)। এরও আগে ২৯ এপ্রিল গুলিস্তানে পুলিশের ৩ সদস্যের ওপর বো’মা বিস্ফো’রণকারীরা আই’এস সদস্য বলে দাবি করে সাইট ইন্টেলিজেন্স।