প্রচ্ছদ বিশ্ব “আসামের এনআরসি থেকে বা’দ প’ড়া ১৯ লক্ষের ভবিষ্যৎ কী?”

“আসামের এনআরসি থেকে বা’দ প’ড়া ১৯ লক্ষের ভবিষ্যৎ কী?”

25

*অবশেষে ঘড়ির কাঁ’টা ধরে ভারতীয় সময় সকাল ১০টায় প্র’কাশ করা হল এনআরসি-র চূড়ান্ত তা’লিকা। আসামের ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১ জন আবেদ’নকারীর মধ্যে এনআরসি তা’লিকায় ঠাঁ’ই পে’লেন ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জন। আসামের চূ’ড়ান্ত নাগরিক তা’লিকা থেকে বা’দ প’ড়ল ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। তা’লিকায় নিজের নাম দেখে কার্যত হাঁ’ফ ছেড়ে বেঁ’চেছেন বহু আসামবাসী। আবার এনআরসি তা’লিকায় নাম না দেখে এক’রাশ হতা’শা গ্রা’স করেছে অনেকের মুখে। কিন্তু এবার তা’লিকায় যারা নেই তাদের কী হবে? এরপর কী করবেন তাঁরা?

*আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেছেন, এনআরসি তা’লিকা থেকে যাদের নাম বা’দ প’ড়বে, তারা আবে’দন করতে পারবেন। ফরেনার্স ট্রাইব্যু’নালে আ’বেদন করতে পারবেন তা’লিকার বাইরে যারা। তাদের ১২০ দিনের মধ্যে আবে’দন করতে হবে। সরকারের তরফে আ’শ্বাস দেওয়া হয়েছে, তা’লিকা থেকে নাম বা’দ পড়ার সঙ্গে সঙ্গেই কাউকে বিদেশি হিসেবে গ’ণ্য করা হবে না। এই ট্রাইব্যু’নালে আ’বেদন করে যদি কেউ হে’রে যান, তাহলে তারা হাই’কোর্ট বা সুপ্রিম কো’র্টে আবে’দন করতে পারবেন।

*অন্যদিকে, যদি কারও নাম এনআরসি চূড়ান্ত তা’লিকা থেকে বা’দ প’ড়ে, আবার ট্রাইব্যু’নালেও হে’রে যা’ন ওই আবেদনকারী, তাহলে গ্রেফ’তারির মুখে পড়’তে পারেন তিনি। আসামের মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, তা’লিকার বাইরে যারা আ’ইনি সেবা নিতে চান তাদের জন্য সবরকম সা’হায্য করবে রাজ্য সরকার।

*আসামজুড়ে প্রায় ২৫০০ এনআরসি সে’বা কেন্দ্র খো’লা হয়েছে। এনআরসি তালি’কায় নাম রয়েছে কিনা তা সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে সে’বা কেন্দ্রে গিয়ে দেখতে পারবেন আ’বেদনকারীরা। ৩৩টি জেলায় ফরেনার্স ট্রাই’ব্যুনাল তৈরি করেছে আসাম সরকার। যতক্ষণ না ট্রাইব্যুনালে তা’লিকার বাইরের থাকা মানুষদের মামলার নিষ্প’ত্তি হচ্ছে, ততক্ষণ তাদের ডিটেন’শন ক্যা’ম্পে রাখা হবে না। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।