প্রচ্ছদ বিশ্ব “ইরানের সামরিক শক্তিকে ভ’য়, হা’মলা থেকে পিছু হ’টল আমেরিকা”

“ইরানের সামরিক শক্তিকে ভ’য়, হা’মলা থেকে পিছু হ’টল আমেরিকা”

59

*ইরানের শীর্ষ সে’না কমান্ডার বলেছেন, অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রো’ন গ্লোবাল হক ভূপা’তিত করার পর আমেরিকা ‘বেশ কিছু মানুষের প্রা’ণ বাঁ’চাতে’ ইরানের বিরুদ্ধে হা’মলা চালা’য়নি বলে যে দাবি করেছে তা সত্য নয়। বাস্তবতা হচ্ছে, তারা ইরানের সামরিক শক্তিকে ভ’য় পেয়ে হা’মলা চালানোর সিদ্ধান্ত থেকে পি’ছু হ’টে গেছে।

*তিনি বলেন, তার দেশের আকাশসীমা ল’ঙ্ঘনের জের ধরে একটি মার্কিন ড্রো’ন ভূ’পাতিত করার পর ইরানের সামরিক শ’ক্তির কথা বিবেচনা করেই ওয়াশিংটন তেহরানের বিরু’দ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। ইরানের স’শস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বুধবার এক বক্তব্যে এ মন্তব্য করেন।

*জেনারেল বাকেরি বলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর দূরদর্শী চিন্তা ও প্রজ্ঞার কারণে সামরিক শ’ক্তিতে তেহরান বর্তমানে এতটা অগ্রগামী হয়েছে। তিনি বলেন, সব ধরনের সমস্যা সত্ত্বেও প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে ইরানের শক্তিমত্তার উৎস ইসলামি বিপ্লব। তিনি এজন্য ইসলামি বিপ্লব ও এর নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর প্রতি কৃ’তজ্ঞতা প্রকাশ করেন।

*ইরানের ইসলামি বিপ্ল’বী গার্ড বাহিনী বা আইআরজিসি গত ২০ জুন ঘো’ষণা করে, তারা বিমান বি’ধ্বংসী ক্ষে’পণাস্ত্র নি’ক্ষেপ করে একটি মার্কিন গোয়েন্দা ড্রো’ন ভূ’পাতিত করেছে। মার্কিন পাইলটবিহীন বিমানটি ইরানের হরমুজগান প্রদেশের আকাশসীমা ল’ঙ্ঘন করেছিল। একইদিন মার্কিন সেনাবাহিনী তাদের একটি ড্রোন ভূ’পাতিত হয়েছে বলে স্বীকার করলেও দাবি করে, এটিকে আন্তর্জাতিক পানিসীমার আকাশে গু’লি করেছে ইরান।

*মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর পরদিন এক টুইটার বার্তায় দাবি করেন, ইরানে হা’মলা চা’লালে প্রায় দেড়শ’ মানুষ নি’হত হবে বলে জানার পর তিনি হা’মলার নি’র্দেশ দিয়েও শেষমুহূর্তে তা প্র’ত্যাহার করে নিয়েছেন। ওই টুইটার বার্তায় তিনি ইরানের সঙ্গে আলো’চনায় বসার আ’গ্রহ প্রকাশ করেন যা তেহরান প্র’ত্যাখ্যান করে। সূত্র: পার্সটুডে।