প্রচ্ছদ মুক্ত মতামত “বলুন তো, ছবির শিশুটি কাশ্মীরী না ইয়ামেনী?”

“বলুন তো, ছবির শিশুটি কাশ্মীরী না ইয়ামেনী?”

42

*এই মুসলিম শিশুটি ভারতের কাশ্মীরের নয়, ইয়েমেনে বসবাস করা এক অ’ভাগা। এদের কপাল রোহিঙ্গাদের মতো ভালো নয়, কারণ ইয়েমেনের পাশের দেশের নাম বাংলাদেশ নয়, ক’সাই রাস্ট্র সৌদি আরব।
যে দেশের নেতা শেখ হাসিনা নন, একজন ভো’গ বিলা’সী বাদশাহ আজিজ। ইয়েমেনের হাজার হাজার মুসলমান হ’ত্যা করলো সৌদি আরব, আমাদের দেশের আলেম সমাজ চুপ। তারা মি’ছিল নিয়ে ঢাকাস্থ সৌদি দূতাবাস ঘে’রাও করতে যায় না। ঈমানী ঝান্ডা এখানে খাড়ায় না।

*পাকিস্তানে হাজার হাজার বেলুচ মুসলিমদের বিনা বি’চারে হ’ত্যা ও ধর্ষ’ণে উ’ন্মত্ত তাদের সে’নাবাহিনী, আমাদের দেশের আলেম সমাজ চুপ। তারা মি’ছিল নিয়ে ঢাকাস্থ পাকিস্তান দূতাবাস ঘে’রাও করতে যায় না। ঈমানী ঝা’ন্ডা এখানেও খা’ড়ায় না।

*ভারতের কাশ্মীরে স্থানীয় প্রশাসনের ক্ষ’মতা বা’তিল করা হয়েছে, তবে তেমন বড় সংখ্যার কোন মুসলমান হ’ত্যা হয়নি, এখানে আলেমগণ ক্ষো’ভে উ’ত্তাল, ঢাকাস্থ ভারতীয় দূতাবাস ঘে’রাও করতে নেমেছে। অনেকে কাশ্মীরের জন্য জীবন দে’বার ঘো’ষণা দিলেন। শুধু এখানেই তাদের ঈমানী ঝা’ন্ডা খা’ড়ায়।
ইসলামকে নোংরা রাজনীতির হা’তিয়ার বানানো এই সকল কা’ফেরদের আল্লাহ কতটা কবর আ’জাব দেবেন, তা যদি তারা জানতো..!

(কামরুল হাসান সুমনের ফেসবুক টাইম লাইন থেকে সংগৃহিত)

*পাকিস্তান সেনা ভারতের মোকা’বিলাতে প্রস্তুত: হুঁশি’য়ারি বাজওয়ার

*নতুন করে উ’ত্তেজনা দিয়েছে ভারত-পাকিস্তানে। এই অবস্থায় ভারতকে ফের ফাঁ’কা হুঁ’শিয়ারি দিয়েছেন পাকিস্তানের সে’নাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার। তার মন্তব্য, ভারতীয় সে’নার মোকাবিলায় সম্পূর্ণ প্রস্তু’ত রয়েছে পাকিস্তানি সে’নাবাহিনী। তবে এই কথাকে গুরুত্ব দিতে না’রাজ ভারত। পাকিস্তান সে’নাপ্রধান আরও বলেন, সম্পূর্ণ প্রস্তুত আছি যে কোনও হ’ত্যা বা আ’গ্রাসনের বি’রুদ্ধে।

*অন্যদিকে, জেনারেল বাজওয়া বিশ্বের সর্বোচ্চ যু’দ্ধক্ষেত্রে আবহাওয়া, ভূখণ্ড এবং শ’ত্রুদের চ্যা’লেঞ্জ সত্ত্বেও সেনাবাহিনীর প্রস্তুতি এবং মনোবলের প্রশংসা করেন।
গত কয়েকদিন আগে জম্মু-কাশ্মীরের উপর থেকে বিশেষ মর্যাদা তুলে নিয়েছে মোদি সরকার। ভারত-পাকিস্তান সীমান্তে দেখা দেয় উ’ত্তেজনা। আর এই উ’ত্তেজনা যেন কিছুতেই থামছে না।

*‘ভারত যু’দ্ধ শুরু করলে তা শেষ করবে পাকিস্তান’

*ভারত যু’দ্ধ চা’পিয়ে দিলে পাকিস্তান তা শেষ করবে বলে হুঁ’শিয়ার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্যবিষয়ক বিশেষ সহকারী ড. ফিরদৌস আশিক আওয়ান।
ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের যু’দ্ধ হি’স্টেরিয়া সৃষ্টির বিষয়ে তিনি বলেন, কাশ্মীর ছাড়া ভারতের সঙ্গে কোনো সংলাপ নয়। তারা যদি যু’দ্ধ চা’পিয়ে দে’য়ার চেষ্টা করে, তবে পাকিস্তান সেই যু’দ্ধ শেষ করবে। সেই যু’দ্ধ শুধু শ্রীনগর অথবা জম্মুতে শেষ হবে না। তা শেষ হবে দিল্লিতে।

*পাকিস্তানে গভর্নর হাউসে এক সংবাদ সম্মেলনে এভাবেই রাজনাথ সিংয়ের হুম’কির জ’বাব দিয়েছেন ইমরান খানের তথ্যবিষয়ক এ বিশেষ সহকারী।
তিনি বলেন, পাকিস্তান কখনও যু’দ্ধ শুরু করবে না। ল’ঙ্ঘন করবে না আন্তর্জাতিক আইন। কিন্তু যদি যু’দ্ধ চা’পিয়ে দেয়া হয় তাহলে স’শস্ত্র বা’হিনীর পাশাপাশি প্রতিজন পাকিস্তানি যু’দ্ধ করবেন।

*তিনি আন্তর্জাতিক সংগঠন ও মানবাধিকারের চ্যাম্পিয়নদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ভারতের আসল চেহারা বি’শ্বের সামনে তুলে ধরতেই হবে। কাশ্মীরে মুসলিমদের বি’রুদ্ধে গণহ’ত্যা চালানোর জন্য তৈরি হচ্ছে ভারত।
ড. ফিরদৌস আশিক আওয়ান আরও বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খান এরই মধ্যে কাশ্মীর ইস্যু আন্তর্জাতিক সব ফোরামে তুলে ধরেছেন।