প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় “আ.লীগ নেতা হ’ত্যার প্রতিবাদে রোহিঙ্গাদের উপর হা’মলা”

“আ.লীগ নেতা হ’ত্যার প্রতিবাদে রোহিঙ্গাদের উপর হা’মলা”

71

*কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের যুবলীগ নেতা ওমর ফারুককে হ’ত্যার ঘটনায় দিনভর বি’ক্ষোভ ও ভাংচু’র চা’লিয়েছে এলাকাবাসী।
নিহত ওমর ফারুক জাদিমুরা এলাকার মোনাফ কোম্পানির ছেলে। তিনি হ্নীলা ইউনিয়নের ৯নং ওয়ার্ড যুবলীগ ও জাদিমুরা এম আর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি।

*ওমর ফারুককে বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে গু’লি করে হ’ত্যার অভিযোগ উঠেছে রোহিঙ্গা সন্ত্রা’সীদের বিরুদ্ধে।
এরপর শুক্রবার সকাল ৮টা থেকে জাদিমুরা বাজারে এলাকাবাসী আ’গুন জ্বা’লিয়ে এবং সড়ক অ’বরোধ করে বিক্ষো’ভ করেছেন।

*বিক্ষো’ভের মধ্যেই তারা কয়েক দফা রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে গিয়ে বিভিন্ন এনজিও-র সাইনবোর্ড, ক্যাম্পের ঘরবাড়ি ও একটি রোহিঙ্গা দোকানে ভাংচু’র চা’লায়। ২৭ নম্বর ক্যাম্পে সেইভ দ্য চিলড্রেনের একটি কার্যালয়ও ভাংচু’রের শি’কার হয়।
বেলা ১টার দিকে শিশু-কিশোরসহ উঠতি বয়সীদের একটি দলকে লা’ঠিসোটা নিয়ে রোহিঙ্গা ক্যাম্পের দিকে যেতে দেখা যায়।

*ক্যাম্পের ভেতরে ভাং’চুর না করলেও বিভিন্ন এনজিওর সাইনবোর্ড ও স্থাপনায় লা’ঠি চা’লিয়ে ক্ষো’ভ প্রকাশ করতে দেখা যায় তাদের।
বেলা ১টার দিকে পুলিশের হ’স্তক্ষেপে টেকনাফ-কক্সবাজার সড়ক থেকে অ’বরোধ তুলে নেন বিক্ষো’ভকারীরা।

*স্থানীয়রা জানান, বৃহস্পতিবার রাতে নিহত যুবকের বাড়ির সামনে থেকে তুলে নিয়ে যান রোহিঙ্গা ডাকাত সর্দার সেলিমের নেতৃত্বে একদল অ’স্ত্রধারী সন্ত্রা’সী। এক পর্যায়ে তাকে পাহাড়ে নিয়ে গিয়ে গু’লিতে হ’ত্যা করা হয়।
খবর পেয়ে ফারুকের ভাই আমির হামজা ও উসমানসহ স্বজনেরা সেখানে গেলে সন্ত্রা’সীরা তার ম’রদেহ আনতেও বাধা দেয়। পরে খবর পেয়ে পুলিশ লা’শ উ’দ্ধার করে।
এর প্রতিবাদে শুক্রবার সকাল থেকে স্থানীয় জনতা কক্সবাজার-টেকনাফ সড়ক অ’বরোধ করে বি’ক্ষোভ করতে থাকে। অব’রোধে শত শতযানবাহন আ’টকা পড়ে।