প্রচ্ছদ অর্থ-বাণিজ্য “উন্নয়নে বাংলোদেশেকে রোল মডেল মনে করছে পাকিস্তান”

“উন্নয়নে বাংলোদেশেকে রোল মডেল মনে করছে পাকিস্তান”

24
উন্নয়নে বাংলোদেশেকে রোল মডেল মনে করছে পাকিস্তান

*অর্থনৈতিক, সামাজিক, শিক্ষা, মানবসম্পদ, খাদ্যোন্নয়ন এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অভাবনীয় সাফল্যে বিশ্বের অনেক দেশের মত বিস্মিত পাকিস্তানও। পাশাপাশি পাকিস্তান ও এর জনগণের সার্বিক উন্নয়নে বাংলাদেশকে রোলমডেল মনে করছে দেশটির সরকার। আজ (৫ আগস্ট) বেসরকারি টেলিভিশন মোহনাকে দেয়া সাক্ষাতকারে এ বিস্ময়ের কথা বলেন ঢাকায় নিযুক্ত পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকার। এমন সাফল্যের পুরো কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিতেও কার্পণ্য করেননি তিনি। উন্নয়নের এই ফর্মুলা কিভাবে পাকিস্তানে প্রয়োগ করা যায় সে ব্যাপারে বাংলাদেশ সরকারের সহায়তাও চান ফয়সাল কাকার।

*পশ্চিম পাকিস্তানি শাসক গোষ্ঠীর হাতে নিপীড়িত, নিষ্পেষিত বাঙালি জাতির মুক্তির দিশা মেলে ১৯৭১ এর মুক্তিযুদ্ধে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে। তার হাত ধরেই শূন্য থেকে শুরু যাত্রা। ৪৮ বছরের মাথায় সেই শূন্য পরিণত হয়েছে উন্নয়নের বিশাল মহিরূহে।

*অর্থনৈতিক, মানবসম্পদসহ বিভিন্ন সূচকে দীর্ঘ চার যুগে বাংলাদেশ যেখানে এগিয়েছে তরতর করে, সেখানে পাকিস্তানের অর্জন নেই বললেই চলে। মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৬তম, আর পাকিস্তানের ১৫০। বিশ্বক্ষুধা সূচকে বাংলাদেশ ৮৮, পাকিস্তান ১০৬তম। ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হার ৭ দশমিক আট হলেও পাকিস্তানের মাত্র ৫ দশমিক ৮ শতাংশ।

*রপ্তানি খাতে বাংলাদেশের বার্ষিক আয় যেখানে ৪০ বিলিয়ন ডলার, সেখানে পাকিস্তানের মাত্র ২২ বিলিয়ন। এদেশের জনগণের মাথাপিছু বৈদেশিক ঋণ ৪৩৪ ডলার, পাকিস্তানের ৯৭৪ ডলার। বাংলাদেশের ৩২ বিলিয়ন ডলারের বিপরীতে পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ মাত্র ৮ বিলিয়ন ডলার। কর্মসংস্থান সুযোগের ক্ষেত্রেও বাংলাদেশ ২ ভাগ এগিয়ে- ৫৪ শতাংশ।

*নিজ দেশ ও জনগণের সার্বিক উন্নয়নে বাংলাদেশকে রোলমডেল মনে করছে পাকিস্তান সরকার, বললেন ফয়সাল কাকার। জঙ্গি ও সন্ত্রাস দমনেও বাংলাদেশ সরকারের সহযোগিতা চান পাকিস্তান হাইকমিশনার।