প্রচ্ছদ বিশ্ব “হ’ত্যাযজ্ঞকে ‘অভ্যন্তরীণ স’ন্ত্রাস’ বলছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই”

“হ’ত্যাযজ্ঞকে ‘অভ্যন্তরীণ স’ন্ত্রাস’ বলছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই”

22

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ওয়ালমার্টের স্টোরে বন্দু’কাধারীর হা’মলায় অন্তত ২০ জন নি’হত হয়েছেন। এ ঘটনায় আ’হত হয়েছে আরও কমপক্ষে ২৪ জন।
ন্যাক্কারজনক এই হ’ত্যাযজ্ঞকে ‘অভ্যন্তরীণ সন্ত্রাস’ বলছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, তদন্ত এগুবে এই সূত্র ধরে। খবর সিএনএন’র।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী প্যাট্রিক ক্রুসিয়াস অভিবাসী ও হিস্পানিক বি’দ্বেষী। হা’মলার আগে অনলাইনে পোস্ট করা এক ‘ইশতেহারে’ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হাম’লাকে সমর্থন জানায় সে।
মার্কিন গণমাধ্যম জানায়, হা’মলাকারী বিভিন্ন টুইটেও লাতিন আমেরিকান অভিবাসীদের বিরুদ্ধে ঘৃ’ণা ছড়াতো। ‘ষ’ড়যন্ত্র তত্ত্ব’ প্রচার করে এমন অনলাইন গ্রুপে অ্যাকটিভ ছিল সে।

প্যাট্রিকের টুইটার অ্যাকাউন্ট থেকে করা পোস্টে একাধিকবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও প্রশংসা করা হয়েছে।
হা’মলা চালাতে ৯ ঘণ্টা গাড়ি চালিয়ে এল পাসো শহরে এসেছিলো এই শেতাঙ্গ বর্ণবাদী। এল প্যাসো থেকে প্রায় ৬৫০ মাইল (১০৪৬ কিলোমিটার) পূর্বে অ্যালেনের ডালাস-অঞ্চল নগরীর বাসিন্দা সে।

শনিবার টেক্সাসের এল পাসো শহরে এ হা’মলার ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও ২৪ জন। স্থানীয় সময় সকালে যুক্তরাষ্ট্র-মেক্সিকান সীমানা থেকে কয়েক মাইল দূরে সিয়ালো ভিস্তা শপিং মলের কাছে খুচরা বিক্রির দোকান ওয়ালমার্টের একটি স্টোরে ব’ন্দুকধারী হা’মলা চালায়।
হা’মলার পর ২১ বছর বয়সী এই তরুণ আত্ম-সমর্পণ করে এবং সেই একমাত্র হা’মলাকারী বলে মনে করা হচ্ছে।

টেক্সাস হ’ত্যাযজ্ঞের হোতা কে এই ক্রুসিয়াস?

এ ঘটনায় একজন শ্বেতাঙ্গ যুবককে আটক করেছে স্থানীয় পুলিশ। তার নাম প্যাটট্রিক ক্রুসিয়াস (২১)। তিনি অ্যালেন নগরীর ডালাস এলাকার বাসিন্দা।
ক্রুসিয়াস অ্যালেন শহরেই থাকতেন। মাত্র কয়েকদিন আগে তিনি ২১ বছরে পা দিয়েছেন। ২০১৭ সালে সেখানকার প্লানো সিনিয়র হাইস্কুল থেকে স্নাতকোত্তর পাশ করেন ক্রুসিয়াস। টেক্সাস পুলিশ বলছে, আ’টককৃত ওই শেতাঙ্গ যুবক একাই এই হ’ত্যাকাণ্ড চালিয়েছেন।