প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ “মিয়ানমার থেকে ট্রলার বোঝাই কোরবানির পশু আসছে”

“মিয়ানমার থেকে ট্রলার বোঝাই কোরবানির পশু আসছে”

23
মিয়ানমার থেকে ট্রলার বোঝাই কোরবানির পশু আসছে

*কোরবানির ঈদকে সামনে রেখে মিয়ানমার থেকে সাগর পথে ট্রলার বোঝাই গবাদি পশু দেশে প্রবেশ করছে। বৈরী আবহাওয়া ও মিয়ানমারের সমস্যার কারণে প্রায় ২০ দিন পশু আমদানি বন্ধ থাকলেও গত দুইদিন ধরে ফের গবাদি পশু আসা শুরু হয়েছে। এই দুইদিনে মিয়ানমার থেকে ১৬টি ট্রলারে দুই হাজার ১২৯টি পশু বাংলাদেশে আনা হয়েছে বলে জানা গেছে।

*শুল্ক স্টেশনের তথ্য মতে, মঙ্গলবার (৩০ জুলাই) সকালে নয়টি ট্রলারে এক হাজার ২৪৪টি গবাদি পশু এসেছে। এসব পশুর করিডোর কার্যক্রম সম্পন্ন হয়েছে। যা থেকে ৬ লাখ ২২ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। এছাড়া সোমবার আসে ৮৮৫টি গবাদি পশু। তবে জুলাই মাসের প্রথম সপ্তাহে মিয়ানমার থেকে পাঁচ হাজার ৯৬৬টি পশু আমদানি করা হয়। যার মধ্যে তিন হাজার ৪৭০টি গরু এবং দুই হাজার ৪৯৬টি মহিষ ছিল।

*উল্লেখ্য, টেকনাফের শাহপরীর দ্বীপ করিডোরটি শুল্ক স্টেশনের আওতাধীন একটি জোন। ২০০৩ সালে ২৫ মে মিয়ানমার থেকে চোরাই পথে গবাদি পশু আসা বন্ধে সাবরাং এর শাহপরীর দ্বীপ বিজিবির চৌকি সংলগ্ন এলাকায় এ করিডোর চালু করা হয়। আমদানি করা গবাদি পশু প্রথমে বিজিবির তত্বাবধানে রাখা হয়। পরে সোনালী ব্যাংকে চালানের মাধ্যমে রাজস্ব জমা এবং স্থলবন্দরের শুল্ক স্টেশনের অনুমতি নিয়ে গবাদি পশুগুলোর ছাড়পত্র দেওয়া হয়।