প্রচ্ছদ রাজনীতি “এবার আগস্ট ঘিরে বিএনপি-জামায়াতের নতুন ষড়*যন্ত্র?”

“এবার আগস্ট ঘিরে বিএনপি-জামায়াতের নতুন ষড়*যন্ত্র?”

210

*আগস্ট বাঙালি জীবনে শো*কের মাস। ৭৫-এর ১৫ আগস্টের পর থেকেই কোন না কোন বে*দনা বিধূর ঘটনা ঘটছে এই আগস্টে। আগস্ট মাস আসলেই অজানা আত*ঙ্ক ভর করে বাঙালি জাতির উপর। কিন্তু এই আগস্ট মাসকে ঘিরেই ষড়*যন্ত্রকারীরা ষড়*যন্ত্রের ফাঁ*দ পাতে। এখনো আগস্ট মাস এলেই কান পাতলে ষড়*যন্ত্রকারীদের চাপা উ*ল্লাস শোনা যায়। এবার আগস্ট মাস এসেছে একটা ভিন্ন প্রেক্ষাপটে। যখন দেশের বন্যা এবং ডে*ঙ্গু পরিস্থিতি প্রায় মহা*মারি আকার ধারণ করেছে। গু*জব আ*তঙ্কে দেশে একটা উৎক*ণ্ঠিত পরিস্থিতি বিরাজ করছে। সবচেয়ে বড় কথা এই সময়ে দেশের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের জনমানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় নেতা শেখ হাসিনা অনুপস্থিত।

*লন্ডন থেকে প্রাপ্ত সর্বশেষ খবরে জানা গেছে, তিনি ৮, ৯ তারিখের আগে দেশে ফিরবেন না। তাই এই আগস্ট মাস ঘিরে আবার বিএনপি জামায়াতের মতো ষড়*যন্ত্রকারীদের চাপা উ*ল্লাস শোনা যাচ্ছে। আজ বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে দেশের পরিস্থিতি নিয়ে আলোচনায় বিএনপি নেতাদের চাপা উ*ল্লাস গোপন থাকেনি। তাদের মধ্যে কেউ কেউ বলেছেন যে, শীঘ্রই কিছু একটা ঘটবে। কিন্তু কি ঘটবে সে ব্যাপারে ফিসফাস করলেও কেউ তেমন কিছু বলছে না।

*বাংলাদেশের রাজনীতি ইতিহাস যারা পর্যালোচনা করেন, তারা জানেন যে প্রায় সব আগস্টই নানা রকম দূর্ঘটনা কিংবা বি*য়োগান্তুক ঘটনার সাক্ষী হয় বাংলাদেশ। ৭৫ এর ১৫ আগস্ট ইতিহাসের সবচেয়ে কল*ঙ্কময় দিন। ১৫ আগস্টের পরে এই ষড়*যন্ত্র থেমে থাকেনি। ২০০৪ সালের ২১ আগস্টে বর্তমান প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হ*ত্যার প্রচেষ্টা চালানো হয়েছিল। ২১ আগস্ট গ্রে*নেড হা*মলা সাম্প্রতিক সময়ে সবচেয়ে বি*ভৎস, ন্যা*ক্কারজনক প্রতিহিং*সামূলক হা*মলা হিসেবে দেশে বিদেশে স্বীকৃত। ২১ আগস্ট গ্রে*নেড হা*মলা মা*মলায় সুস্পষ্টভাবে বলা হয়েছে যে, হাওয়া ভবন থেকে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় তারেক জিয়ার নির্দেশে এই হা*মলা পরিচালিত হয়েছিল। শুধু ২১ আগস্ট নয়, ১৭ আগস্ট সারাদেশে একসঙ্গে গ্রে*নেড হা*মলার ঘটনা ঘটানো হয়েছিল।

*এছাড়াও আগস্ট মাসকে ঘিরে টুকটাক বি*য়োগান্তক ঘটনা লেগেই আছে। দু বছর আগেও আগস্ট মাসে আত্ম*ঘাতি বোমা হা*মলার চেষ্টা করা হয়েছিল বঙ্গবন্ধু ভবনের কাছেই। ওই বো*মা বি*স্ফোরিত হয়েছিল হোটেল কক্ষেই। এবারও আগস্ট মাসে কি কিছু ঘটবে? এমনই আশঙ্কা ক্রমশ মানুষের মনে দানা বাঁধছে। বিশেষ করে যখন সামাজিক অস্বস্তিগুলো যেমন দানা বেঁধে উঠছে তেমন মানুষের মধ্যেও অস্বস্তি দানা বাঁধছে। আর এই অস্বস্তির মধ্যেই বিএনপি নেতাদের হাসি চওড়া হয়েছে। অনেক বিএনপি নেতাই হঠাত করেই পাদপ্রদীপে আসছেন। তাঁরা কথার ফুলঝুরি ছড়াচ্ছেন। বিএনপি নেতাদের মনে হচ্ছে যে তাঁরা কিছু একটা পাবেন।

*রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশে কিছু অস্থিরতা সৃষ্টি হয়েছে ঠিকই কিন্তু সরকারের জনপ্রিয়তা বা কর্তৃত্বের উপর কোনো প্রভাব পরেনি। বরং সাধারণ মানুষ বুঝতে পারছে এটি একটি সামাজিক সমস্যা এবং সকলে মিলে সমাধান করতে হবে। কিন্তু বিএনপির লোকজন এই ইস্যু থেকে ফায়দা লো*টার চেষ্টা করছেন এবং বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, সারাদেশে যে গু*জব স*ন্ত্রাস ছড়ানো হচ্ছে সেই সন্ত্রা*স ছড়ানোর পেছনে বিএনপির প্রত্যক্ষ মত রয়েছে। বিশেষ করে লন্ডনে প*লাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এই সমস্ত গু*জব ছড়ানোর কাজে নেতৃত্ব দিচ্ছেন এমন তথ্য-প্রমাণও গোয়েন্দা সংস্থার হাতে এসেছে।

*তাহলে কি আগস্ট মাসকে ঘিরে কোনো ষ*ড়যন্ত্র শুরু হয়েছে? সেই ষড়য*ন্ত্রের কারণ হিসেবেই কি এই গু*জব স*ন্ত্রাস ছড়ানো হচ্ছে? ষড়*যন্ত্রের অংশ হিসেবেই কি নানারকম ঘটনা ঘটানোর পা*য়তারা চলছে? এ ব্যাপারে একাধিক গোয়েন্দা সংস্থা বলছে যে, আগস্ট মাস এলেই নানারকম ষড়*যন্ত্র হয়। এই ষ*ড়যন্ত্র মোকাবেলার জন্য গোয়েন্দা সংস্থা প্রস্তুত। বাংলাদেশে আর কখনোই আরেকটা ১৫ই আগস্ট বা ২১শে আগস্টের ঘটনা ঘটতে দেয়া হবে না। এ ব্যাপারে যথেষ্ট গোয়েন্দা সক্ষমতা রয়েছে বলেই গোয়েন্দা সংস্থাগুলো মনে করছে। কিন্তু তারপরও হঠাত করেই বিএনপি জামায়াতের নেতাদের চাঞ্চল্য, চাপা উ*ল্লাস জনগণকে উ*দ্বিগ্ন করছে বৈকি।