প্রচ্ছদ রাজনীতি “জাস্টিস পার্টি নামে জামায়াতের নতুন দল, কে হবেন আমীর?”

“জাস্টিস পার্টি নামে জামায়াতের নতুন দল, কে হবেন আমীর?”

44
জাস্টিস পার্টি নামে জামায়াতের নতুন দল, কে হবেন আমীর?

ওয়েলফেয়ার বা জাস্টিস পার্টি নামে নতুন দল গঠন করছে জামায়াতে ইসলামী। তবে নতুন দল গঠন করলেও এই প্রক্রিয়ায় বিলুপ্ত হবে না জামায়াত। বরং নতুন দলের কার্যক্রম হবে রাজনৈতিক, আর জামায়াত থাকবে তার সামাজিক ও দাওয়াতী কাজে। তবে এই নতুন দলের প্রধান কে হবেন তা এখনো ঠিক করা হয়নি।

আগামী কয়েক মাসের মধ্যেই নতুন দল গঠন হতে পারে বলে ধারণা দিয়েছেন জামায়াতের অন্যতম পরামর্শক শাহ আব্দুল হান্নান। দলের তৃণমূলের নেতারাও এমন পরিকল্পনার ইঙ্গিত দিয়েছেন। এক্ষেত্রে নুতন ও পুরোনো দুই দলেই থাকবে ভিন্ন ভিন্ন নেতৃত্ব।

দলটির মুক্তিযুদ্ধকালীন অবস্থান থেকে একেবারে নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় নতুন দল গঠনের পরিকল্পনা করছে জামায়াত। এ নিয়ে দলটির কেন্দ্রিয় মজলিসে শুরার বৈঠকেও আলোচনা হয়েছে। মিশরের মুসলিম ব্রাদারহুডের আদলে নতুন দল গঠিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন জামায়াতের পরামর্শক শাহ আব্দুল হান্নান।

একই লক্ষ্যে দুই দল থাকলে নেতাকর্মীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হবে কিনা-এমন প্রশ্নে শাহ হান্নান বলেন, দুই দলে থাকবে পৃথক নেতৃত্ব। সম্প্রতি দলটির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের পদত্যাগ, মুজিবর রহমান মঞ্জুর বহিস্কার এবং তাদের নতুন দল গঠনের ধাক্কা সামলাতেও বেগ পাচ্ছে জামায়াত।

যদিও নেতারা বলছেন, এর প্রভাব পড়েনি দলে। অন্যদিকে ২০ দলের জোটের বাইরে জাতীয় মুক্তি মঞ্চ গঠনের প্রক্রিয়ায় জামায়াত শুধু সহায়তাকারী বলেই দাবি তাদের। তবে একাত্তরে মুক্তিযুদ্ধে দলীয় ভূমিকায় নতুন করে ক্ষমা চাওয়ার চিন্তা আপাতত নেই বলেও জানিয়েছেন পরামর্শক শাহ আব্দুল হান্নান।

এদিকে অনেকটা অলিখিতভাবে নিষিদ্ধ হলেও থেমে নেই জামায়াতের রাজনৈতিক কার্যক্রম। অনেকটা গোপনেই সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে দলটি।