প্রচ্ছদ রাজনীতি কাদেরের মাধ্যমে জাপার সাথে জোটবদ্ধ হতে চায় বিএনপি

কাদেরের মাধ্যমে জাপার সাথে জোটবদ্ধ হতে চায় বিএনপি

61
কাদেরের মাধ্যমে জাপার সাথে জোটবদ্ধ হতে চায় বিএনপি

রংপুরে এরশাদের শূন্য আসনের মাধ্যমে জাতীয় পার্টির সঙ্গে ঘনিষ্ঠ হতে চায় বিএনপি। বিএনপি এবং জাতীয় পার্টির একাধিক সূত্র বলছে যে, এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টি বিএনপির সঙ্গে একটি ঘনিষ্ঠ সম্পর্ক এবং পর্যায়ক্রমে একটি ঐক্যজোট করার প্রক্রিয়া নিয়ে কাজ করছে।

অবশ্য এরশাদ জীবিত থাকাকালীন সময়ে এরশাদের নির্দেশেই জিএম কাদের জাতীয় পার্টির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ শুরু করেছিলেন। সেই যোগাযোগের অংশ হিসেবেই দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি এক পর্যায়ে বর্জনের দিকে হাঁটছিল। যদিও শেষ পর্যন্ত রওশন এরশাদের হস্তক্ষেপে জাতীয় পার্টি এমন পদক্ষেপ নিতে পারেনি। সে সময় জিএম কাদের জাতীয় সংসদের নির্বাচনেও অংশগ্রহণ করেননি।

তারপর থেকে তার সঙ্গে বিএনপির যোগাযোগ অব্যাহত রয়েছে। এরশাদের মৃত্যুর পর এখন বিএনপি মনে করছে যে, এরশাদকে বাদ দিয়ে জাতীয় পার্টির সঙ্গে ঐক্য করাটা যৌক্তিক। সে বিবেচনায় রংপুরের উপনির্বাচনে বিএনপি কোন প্রার্থী দিতে চায় না।

যদিও হাবিবুন্নবী সোহেলের নাম এখানে আলোচনায় আছে। কিন্তু সোহেল নিজেই জানিয়েছেন, তিনি নির্বাচনে আগ্রহী নন। তিনি বলেছেন, খালেদা জিয়ার মুক্তি ছাড়া তিনি নির্বাচনে যাবেন না। এর আগের নির্বাচনেও তিনি অংশগ্রহণ করেননি।

অন্য একটি সূত্র বলছে যে, জাতীয় পার্টির ঘাটি হিসেবে পরিচিত রংপুর ৩ আসনের বিএনপি কোন প্রতিদ্বন্দ্বিতা তৈরী করতে পারবে না জেনেই দলটি নির্বাচনে ছাড় দিয়ে জাতীয় পার্টির সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার একটি প্রক্রিয়া শুরু করেছে। যদিও জাতীয় পার্টিতে রওশন এরশাদসহ একটি বড় অংশ রয়ে গেছে যারা আওয়ামীপন্থী হিসেবে পরিচিত, তারা বিএনপিকে যেকোন মূল্যে প্রতিহত করবে বলেও জানিয়েছে।