প্রচ্ছদ স্বাস্থ্য ডেঙ্গু দমনে লন্ডন থেকে আনা হচ্ছে ‘ভদ্র মশা’!

ডেঙ্গু দমনে লন্ডন থেকে আনা হচ্ছে ‘ভদ্র মশা’!

125
ডেঙ্গু দমনে লন্ডন থেকে আনা হচ্ছে 'ভদ্র মশা'!

রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় ডেঙ্গু জ্বরের জীবাণুর বাহক এডিস মশা নিধনে সুদূর লন্ডন থেকে ‘ভদ্র মশা’ আমদানির পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। আমদানিকৃত এ মশা ঢাকা শহরের বিভিন্ন পাড়া-মহল্লায় ছেড়ে দেয়া হবে। যা এডিস মশার সঙ্গে মিশে ‘ভদ্র মশা’র জন্ম দেবে।

তা কীভাবে সম্ভব? এ মশার বৈশিষ্ট্য হলো এরা নিজেরা কামড়ায় না। আমদানির উদ্দেশ্যে হলো এরা ডেঙ্গুর জীবাণুবাহী এডিস (স্ত্রী) মশার সঙ্গে মেলামেশার মাধ্যমে নতুন মশার প্রজনন ঘটাবে। নতুন জন্ম নেওয়া মশা দুই সপ্তাহ পর এমনিতেই মরে যাবে। পরবর্তীতে যত মশা জন্মাবে সেগুলো ডেঙ্গুবাহী এডিস মশা না হয়ে ‘ভদ্র মশা’ হয়ে জন্মাবে।

অনেকেই হয়তো এই কথাগুলোকে আজগুবি গল্প মনে করলেও বাস্তবেই ডেঙ্গুবাহী এডিস মশা দমনে লন্ডন থেকে এমনই মশা আমদানির চিন্তাভাবনা চলছে।
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, এ ব্যাপারে সহায়তার জন্য বিশ্ব স্বাস্থ্য অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। লন্ডনের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে এ ধরনের কার্যকর মশা রয়েছে জানতে পেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সহায়তা করতে অনুরোধ করেছি।

স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ-গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক পরিচালক অধ্যাপক ড. মাহমুদুর রহমান বলেন, বিশ্বের বিভিন্ন দেশে (১২টি দেশ) ওলবাচিয়া নামক একধরনের ব্যাকটেরিয়া মশায় প্রয়োগ করে তা বিভিন্ন এলাকায় ছেড়ে দিয়ে এডিস মশাবাহিত ডেঙ্গুসহ চিকুনগুনিয়া, জিকা ও ইয়েলো ফিবার সফলভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এ ব্যাপারেও সরকার চাইলে চিন্তা-ভাবনা করতে পারে বলে মন্তব্য করেন তিনি।