প্রচ্ছদ শিক্ষাঙ্গন “জবি ছাত্রলীগ: কাল নেতা হওয়ার দৌঁড়ে ‘হাইব্রীড’ কর্মীরাও”

“জবি ছাত্রলীগ: কাল নেতা হওয়ার দৌঁড়ে ‘হাইব্রীড’ কর্মীরাও”

9
জবি ছাত্রলীগ: কাল নেতা হওয়ার দৌঁড়ে ‘হাইব্রীড’ কর্মীরাও

দীর্ঘ পাঁচ মাস বিলুপ্তির পর নতুন নেতৃত্ব পেতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রলীগ। শনিবার শাখা ছাত্রলীগের দ্বিতীয় বারের মতো সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে ঘিরে ক্যাম্পাসে পদপ্রত্যাশী ছাত্রলীগ নেতাকর্মীদের আনাগোনা লক্ষ্য করা গেছে। দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় ও ‘হাইব্রীড’ নেতা-কর্মীরাও এখন নিয়মিত ক্যাম্পাসে মহড়া দিচ্ছেন। নিষ্ক্রিয় ও ‘হাইব্রীড’ ওই কর্মীরাই এখন নেতা হওয়ার দৌঁড়ে।

জানা গেছে, ছাত্রলীগের রাজনীতিতে কখনোই সক্রিয় না থাকলেও দুই হাইব্রীড কর্মী নেতা হওয়ার দৌড়ে রয়েছেন। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের না চিনলেও ছাত্রলীগের হাইব্রীড ওই দুই কর্মীকে নেতা বানানোর স্বপ্ন দেখাচ্ছেন ছাত্রলীগের কেন্দ্রীয় এক শীর্ষ নেতার ছোট ভাই। নেতার ওই ছোট ভাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়েরই শিক্ষার্থী।

ছাত্রলীগের রাজনীতি না করেও শুধুমাত্র নেতার ছোট ভাইয়ের কোটায় ইতোমধ্যে সম্মেলন প্রস্তুতি আহ্বায়ক কমিটিতেও স্থান পেয়েছেন ওই দুই নব্য দুই ছাত্রলীগ নেতা। ছাত্রলীগের শীর্ষ নেতার সহোদর হওয়ায় তার গ্রুপের নেতাকর্মীদের দৌরাত্বে অসহায় হয়ে পড়েছে দলের জন্য নিবেদিত ও ত্যাগী অনেক নেতাকর্মী।
কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বনী বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটিতে নেতিবাচক কোনো নেতাকর্মীর স্থান হবে না। মানবিক ও সৃজনশীলদেরই হাতের তুলে দেয়া হবে নতুন নেতৃত্ব। কেন্দ্রীয় ছাত্রলীগ এ বিষয়ে কোনো আপস করবে না।