প্রচ্ছদ খেলা ক্রিকেট “তবু নিউজিল্যান্ডের সেরা নাগরিকের মনোনয়নে স্টোকস”

“তবু নিউজিল্যান্ডের সেরা নাগরিকের মনোনয়নে স্টোকস”

14
তবু নিউজিল্যান্ডের সেরা নাগরিকের মনোনয়নে স্টোকস

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের নাটকীয় ঘটনা সবারই জানা। উত্তেজনাপূর্ণ ম্যাচে হারেনি নিউজিল্যান্ড। তবে জিতেছে স্বাগতিক ইংল্যান্ড। খেলার মূলপর্ব টাই হওয়ার পর সুপার ওভারও টাই হয়। এরপর বাউন্ডারি হিসেবে এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন হয় ইংলিশরা।

উত্তেজনাপূর্ণ এই ম্যাচে ইংলিশদের হয়ে সেরা পারফম্যান্স করেন বেন স্টোকস। তার ব্যাটে ভর করেই নিউজিল্যান্ডের বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভাঙে। তবুও সেই বেন স্টোকসকেই সেরা নিউজিল্যান্ডারের মনোনয়ন দিয়েছে সেই দেশের নাগরিকরা।

স্টোকসের জন্ম নিউজিল্যান্ডে। তবে খেলোয়াড়ি জীবনের পুরোটাই কাটিয়েছেন ইংলান্ডে। নিয়েছেন ইংল্যান্ডের নাগরিকত্বও। অন্য দেশের হয়ে শুধু খেলেছেন বললে ভুলই হবে, ২০১৯ বিশ্বকাপে তার ব্যাটে ভর করেই জন্মস্থান নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জয় করে ইংল্যান্ড।
সেই স্টোকসকেই সেরা নিউজিল্যান্ডের নাগরিক হিসেবে মনোনয়ন দিয়েছে নিউজিল্যান্ডবাসী। তার সঙ্গে আছেন নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসনও।

ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপ জেতানোর পরেও বর্ষসেরা নিউজিল্যান্ডার হিসেবে স্টোকসকে মনোনয়ন দেয়া প্রসঙ্গে পুরষ্কারটির প্রধান বিচারক ক্যামেরন ব্যানেট বলেন, ‘স্টোকস হয়তো নিউজিল্যান্ডের হয়ে খেলেনি। তবে তার জন্ম ক্রাইস্টচার্চে এবং তার বাবা এখনও সেখানে বসবাস করে। হয়তো আরও অনেককেই এখানে নেয়া যেত মনোনয়নে। তবে আমরা মনে করি স্টোকস এ মনোনয়নের যোগ্য।’

নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসনের প্রশংসা করে ব্যানেট বলেন, ‘একজন নিউজিল্যান্ডার হিসেবে আমরা যেসব গুণ চাই, তার সবটাই আছে উইলিয়ামসনের মধ্যে। সাহস ও সততা। মানবিকতায় ভরপুর এক ব্যক্তিত্ব সে।’