প্রচ্ছদ কৃষি, প্রাণী ও পরিবেশ “বাংলাদেশ থেকে ১ লাখ টন চাল কিনছে ফিলিপাইন”

“বাংলাদেশ থেকে ১ লাখ টন চাল কিনছে ফিলিপাইন”

53
বাংলাদেশ থেকে ১ লাখ টন চাল কিনছে ফিলিপাইন

বাংলাদেশ থেকে ১ লাখ টন চাল কিনছে ফিলিপাইন। সোমবার (১৫ জুলাই) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ে মন্ত্রীর কার্যালয়ে চাল রফতানিকারকদের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের সিদ্ধ চাল ফিলিপিনোদের কাছে খুবই জনপ্রিয়। তারা আগামীতে অধিক পরিমাণে চাল আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে। ‘সরকার টু সরকার’ হতে পারে এই চাল রফতানি কার্যক্রম। তাতে উপকৃত হবেন দেশেরই কৃষক। তবে এ চাল রফতানিতে দেশের বর্তমান বন্যা পরিস্থিতিতে কোনও সঙ্কট হবে না বলে জানান কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক।

বৈঠকে ফিলিপাইনের পক্ষে নেতৃত্ব দেন বেলজিয়াম ন্যাশনাল কোম্পানির কর্ণধার মার্ক কুল ( Marc Coll, Belgium National Company, HLWC Philippine)। পরে তিনি গণমাধ্যমকে বলেন, বিভিন্ন জাতের চালের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা করে তারা দেখেছেন বাংলাদেশের চালের মান অনেক উন্নত। তাছাড়া ফিলিপিনোরা সিদ্ধ চাল পছন্দ করেন। এখন তারা ১ লাখ টন চাল কিনবে বাংলাদেশ থেকে। ভবিষ্যতে এদেশ থেকে চাল কেনা অব্যাহত থাকবে বলেও জানান মার্ক কুল।

কৃষিমন্ত্রী বলেন, দেশে বছরে চাল উদ্বৃত্ত থাকে প্রায় ১০ লাখ টন। চাল রফতানিকারক অন্যান্য দেশ থেকে আমাদের চাল অনেক মানসম্মত এবং বিদেশি ভোক্তাদের কাছে বেশ আগ্রহ রয়েছে। তাই আমরা চাল রফতানি বাড়াবো ধীরে ধীরে।