প্রচ্ছদ আইন-আদালত “জঙ্গি বানাতে ফেসবুকে প্রেমের ফাঁদ”

“জঙ্গি বানাতে ফেসবুকে প্রেমের ফাঁদ”

119

চট্টগ্রামের একটি কলেজের বিবিএ শিক্ষার্থী সাফিয়া আক্তার তানজী। একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে বরিশালের যুবক সহিফুল সাইফের সঙ্গে তার পরিচয়। পরিচয়ের পর প্রেম আর সেই প্রেমের ডাকে সাড়া দিয়ে নিখোঁজ হয় সাফিয়া। পরে স্পষ্ট হয়, প্রেমের পর বিয়ের প্রলোভনে সাফিয়াকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে যুক্ত করাই ছিল সাইফের মূল লক্ষ্য।

সোমবার দিবাগত রাতে বরিশালের একটি মাদরাসায় অভিযান চালিয়ে সাফিয়াকে উদ্ধার করে এবং জান্নাতুল নাঈমা (২২) নামে এক নারী জঙ্গিকে আটক করে র‌্যাব। পরে মঙ্গলবার সকালে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর ডেমরা এলাকা থেকে আফজাল হোসেনকে (২৩) আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও মোবাইল উদ্ধার করে র‌্যাব। তাদের আটক ও প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এসব তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের ভারপ্রাপ্ত পরিচালক লে. কর্নেল এমরানুল হাসান।

আটক আফজাল হোসেন দীর্ঘদিন ধরে আনসার আল ইসলামের সঙ্গে জড়িত। সে বর্তমানে রাজধানী ঢাকার নিকটস্থ একটি এলাকার স্থানীয় সংগঠক। সংগঠনের নির্দেশনা অনুসারে নারী সদস্যদের দলে অন্তর্ভুক্তিসহ নাশকতার পরিকল্পনা করছিল আফজাল।

আটকদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতে সোপর্দ করে রিমান্ড চাওয়া হবে। আনসার আল ইসলামের মতো নিষিদ্ধ জঙ্গি সংগঠনে অন্তর্ভুক্তির এ প্রক্রিয়ায় জড়িত সাইফসহ অন্য পলাতকদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

সম্পাদক/এসটি