প্রচ্ছদ অর্থ-বাণিজ্য অর্থ আত্মসাৎ মামলা হচ্ছে এস কে সিনহার বিরুদ্ধে

অর্থ আত্মসাৎ মামলা হচ্ছে এস কে সিনহার বিরুদ্ধে

30
অর্থ আত্মসাৎ মামলা হচ্ছে এস কে সিনহার বিরুদ্ধে

মানি লন্ডারিং ও অর্থ আত্মসাতের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বুধবার (১০ জুলাই) এই অনুমোদন দেয়া হয়। জানা গেছে, বিকালের মধ্যেই সাবেক এ বিচারপতির বিরুদ্ধে মামলা করা হতে পারে।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা প্রতারণার মাধ্যমে সাবেক ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে ৪ কোটি টাকার ভুয়া ঋণপত্র তৈরি করেছে। একই দিনে পে অর্ডারের মাধ্যমে এস কে সিনহার ব্যক্তিগত ব্যাংক হিসাবে ওই অর্থ স্থানান্তর করা হয়। পরে, এস কে সিনহা নগদ, চেক এবং পে-অর্ডারের মাধ্যমে অন্য অ্যাকাউন্টে টাকা সরিয়ে নিয়ে অর্থ আত্মসাৎ করেছেন। এটা দুর্নীতি প্রতিরোধ আইন এবং মানি লন্ডারিং অপরাধ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এর আগে ২০১৮ সালের ৩ অক্টোবর সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে করা ঘুষ চাওয়ার মামলার নথি দুর্নীতি দমন কমিশনে (দুদক) পৌঁছে। ওই সময় দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ জানিয়েছিলেন, বিষয়টি দুদক আইনে পড়বে কি না, তা বিচার–বিশ্লেষণ করে দেখা হবে। এ নিয়ে তদন্ত করা হবে। একজন তদন্তকারী নিয়োগ দেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন বিএনপির সাবেক নেতা, মন্ত্রী ও আইনজীবী নাজমুল হুদা। বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি নাজমুল হুদা মামলার এজাহারে ৩ কোটি ২৫ লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ করেন এস কে সিনহার বিরুদ্ধে।

সম্পাদক/এসটি