প্রচ্ছদ খেলা ক্রিকেট “ভারতের বিরুদ্ধে বাংলাদেশের হারার ৫ কারণ”

“ভারতের বিরুদ্ধে বাংলাদেশের হারার ৫ কারণ”

58
ভারতের বিরুদ্ধে বাংলাদেশের হারার ৫ কারণ

টুর্নামেন্টে নানান সমীকরণে মধ্য নিয়ে পার হয়েছে বাংলাদেশ দল। নানান প্রতিকূলতা কাটিয়ে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছিল। অনেকের ভিড়ে শেষ পর্যায়ে সেমিফাইনালের লড়াইয়ে টিকে থেকেছিল বাংলাদেশ। কিন্তু ভারতের কাছ হার সকল সম্ভাবনা ধুলোতে মিশে গেলো। বিশ্বকাপের নিজেদের অবিস্মরণীয় করে রাখার বড় সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। কেন বাংলাদেশ হেরেছে? ভুলগুলো কোথায়? হারের পেছনে কারণগুলো কি? প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা।
ক্যাচ মিসে ম্যাচ মিস: একটা ভুলের মাশুল গুনতে হয়েছে বাংলাদেশকে। রোহিত শর্মার ক্যাচ মিস করেছেন তামিম ইকবাল। মোস্তাফিজুর রহমের বলে ইনিংসের মাত্র পঞ্চম ওভারে পুল করতে গিয়েছিলেন রোহিত। টাইমিং করতে না পারায় তার সহজ ক্যাচ যায় মিড উইকেটে। বা দিকে দৌড়ে এসে তামিম হাতে নিয়েও তা ফেলে দেন। তখন রোহিত ছিলেন মাত্র ৯ রানে। ভারতের রান ছিল ১৮। পরে অনিয়মিত বোলার সৌম্য সরকারের বলে রোহিত যখন ফেরেন তার নামের পাশে ১০৪ রান। সুযোগ পেয়ে ভারত পৌঁছে যায় ১৮০ রানে। শুধু ক্যাচ মিস নয়। তামিমের ব্যাটিংও হতাশ করেছেন। বিশ্বের সকল ওপেনারদের চেয়ে খারাপ স্ট্রাইক রেট নিয়ে ব্যাটিং করছেন।
মিস ফিল্ডিং: বাংলাদেশের দুর্বলতা ছিল ফিল্ডিংয়েও। সাকিবের মতো প্লেয়ারও মিস ফিল্ডিং করেছেন। লোকেশ রাহুল ফ্লিক করেছিলেন সাইফউদ্দিনের বলে, ডিপ মিডউইকেট থেকে একটু পেছনে আড়াআড়ি করে বলটা ধরতে গিয়ে ডাইভ দিয়েও ধরতে পারেননি, মিস করে গেছেন পুরোপুরিই। দোষটা এইখানে শুধু সাকিবের না। বাংলাদেশের বাজে ফিল্ডিং জেনেও বাংলাদেশের ফিল্ডিং কোচ ছিলেন না দলের সঙ্গে। রায়ান ‍কুক যিনি কিনা বিশ্বসেরা ফিল্ডিং কোচ। কেন যাননি তার প্রশ্নের জবাব হয়ত এখনই মিলবে না। তবে তার অভাবটা বুঝেছে নিয়মিত খারাপ ফিল্ডিং করার মধ্য দিয়ে।
লেগ স্পিনারের অভাব: বিশ্বকাপে বাংলাদেশের বোলিং প্রতিপক্ষদের সামনে কোন প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। বোলারদের বদান্যতায় রানের পাহাড় নিয়মিত গড়ে তুলেছে প্রতিপক্ষ। সেখানে অন্যান্য দলের বোলাররা গতি আর স্লোয়ারে আতঙ্ক জাগিয়েছেন, সেখানে পেস বান্ধব ইংলিশ কন্ডিশনে সাইফউদ্দিনরা অকাতরে রান বিলিয়েছেন। বাংলাদেশ দলে একজন লেগ স্পিনার খুজে পাচ্ছে না বিসিবি। যেখানে বাংলাদেশ শুধু আন্তর্জাতিক ম্যাচই খেলে যাচ্ছে। বিকেএসপিতে লেগ স্পিনার জন্মাচ্ছে না কেন তার খোঁজ নেয় না কেউ।

মাশরাফিকে নিয়ে প্রশ্ন: সৌরভ গাঙ্গুলির বাদ যেতে হয়েছে। পন্টিংরা বাদ গিয়েছেন খারাপ ফর্মের জন্য। ধোনি বাদ যাচ্ছিল যাচ্ছিল করে পারফর্ম করে বিশ্বকাপের আগে টিকে গেল। বিশ্বের সেরাদেরও ফুরিয়ে যাওয়ার সময় হয়। স্টিভ ওয়াহর মতো অধিনায়কের অবসর নিতে হয়েছে। মাশরাফির অনিয়মিত পারফর্মেন্স কি ভোগাচ্ছে না বাংলাদেশকে!

মাহমুদুল্লাহর অভাব: দলে অনেক সময় মাহমুদুল্লাহকে নিয়ে উঠেছে বিতর্ক। বিতর্কের ভিড়ে দল থেকে বাদ পড়তেও হয়েছে তাকে। কিন্তু দল তার অভাব পূরণ করতে পারেনি। বাংলাদেশ দলের অনেক খেলায় জয়ের পেছনে রয়েছে মাহমুদুল্লাহর অবদান। মিডল অর্ডার পজিশনে দলের হয়ে হাল ধরেছেন প্রতিটি ম্যাচে। কিন্তু তার জায়গায় নতুন করে খেলার মতো প্লেয়ার তৈরি হয়নি। চোটের কারণে দলের বাইরে ছিলেন তিনি। তাতেই বাংলাদেশের মিডল অর্ডার ধসে পড়েছে। দলের হাল ধরতে পারেনি কেউ। সত্যি মাহমুদুল্লাহর অভাব অনেকটা ভুগিয়েছে বাংলাদেশকে।

সম্পাদক/এসটি