প্রচ্ছদ স্বাস্থ্য ‘জানা গেল যে রোগে আক্রান্ত এরশাদ’

‘জানা গেল যে রোগে আক্রান্ত এরশাদ’

82
জানা গেল যে রোগে আক্রান্ত এরশাদ

উন্নত চিকিৎসার জন্য জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।
বুধবার (৩ জুলাই) বিকেলে জাতীয় পার্টির বনানী কার্যালয়ে প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের জরুরি সভা শেষে দলের এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান তিনি।
রাঙ্গা বলেন, ‘স্যারের অসুস্থতাজনিত কারণে তার উন্নত চিকিৎসা বা দেশের বাইরে নিয়ে যাওয়াসহ সব বিষয়ে আলোচনা হয়েছে। তার যে অসুখটা হয়েছে তা মাইলোডিস প্লাস্টিক সিনড্রোম। বনমেরুতে রক্ত তৈরি হয়। এর পরিমাণ ১২ শতাংশ লাগে। আগে থেকেই স্যারের ১০ শতাংশের বেশি হত না। আগেও রক্ত দিতে হতো। এখনও লাগছে। স্যারের শরীরে পয়জন পাওয়া গেছে। এটা কিডনি ও হার্টে আঘাত করেছে। তবে, আগের চেয়ে তিনি ভাল। রোগটার নাম আমরা আগে জানতাম না। উনি যখন ক্ষমতায় ছিলেন, প্রেসিডেন্ট ছিলেন, আমরা তৃনমূলের নেতাকর্মীরাও ওনার বেডরুমে চলে যেতাম। সারাদেশ থেকে মানুষ ওনার সঙ্গে দেখা করতো। ওনার বেডরুমেও চলে যেতে পারতো। সে সময় উনি সবার সঙ্গে হাত মেলাতেন। দেখা সাক্ষাৎ করতেন। কিন্তু ওনার যে রোগ, সেখানে কোন ক্ষত হওয়া যাবে না। কোন ইনফেকশন হওয়া যাবে না। কিন্তু উনি মানুষের সঙ্গে মেশার জন্য তো কোন বাধা মানতেন না। যে রোগটা এখন আবার বেড়েছে।’

তিনি জানান,‘তার অবস্থা আজকে আরো ভালো। ৯ সদস্য বিশিষ্ট একটা কমিটি করে দেওয়া হয়েছে। এরশাদের শারিরীক অবস্থা নিয়ে তারা দলের নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন, সার্বিক অবস্থা জানবেন এবং জানাবেন। আর সিএমএইচএর চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করে তাকে বিদেশ নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

এক প্রশ্নের জবাবে রাঙ্গা বলেন, সিঙ্গাপুরের ডাক্তারদের সঙ্গে আলোচনা চলছে। সিএমএইচের চিকিৎসকরা সিঙ্গাপুরের নেওয়ার অনুমতি দিলে সেখানকার ডাক্তাররা এয়ার এম্বুলেন্স নিয়ে আসবে। তবে, ঠিক কবে নিয়ে যাওয়া হবে তা এখনো জানাতে পারেননি দলের নেতারা।