প্রচ্ছদ রাজনীতি মান্নার ক্ষোভ, ঐক্যফ্রন্ট কি সরকারকে জেতাতে কাজ করেছে?

মান্নার ক্ষোভ, ঐক্যফ্রন্ট কি সরকারকে জেতাতে কাজ করেছে?

19
মান্নার ক্ষোভ, ঐক্যফ্রন্ট কি সরকারকে জেতাতে কাজ করেছে?

কোনো রাখঢাক না করেই জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন জোটের অন্যতম শরীক নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। গতকাল শুক্রবার সন্ধ্যায় এক আলোচনা সভায় নির্বাচনপূর্ব এবং নির্বাচন পরবর্তী সময়ে ঐক্যফ্রন্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। মান্নার ক্ষোভের কেন্দ্রবিন্দুতে ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাকে ইঙ্গিত করে গতকালের সভায় একের পর এক প্রশ্নবাণ ছুড়ে দেন মান্না। নির্বাচনে ফখরুল সরকারের পক্ষে কাজ করেছেন কিনা সে সন্দেহও জোরদার করেছেন মান্না। এ প্রসঙ্গে তিনি ফখরুলকে চারটি প্রশ্ন করেছেন।
মান্না প্রথমেই ফখরুলকে ইঙ্গিত করে বলেন, ‘৩০ তারিখে তো দেশে ভোট হয়নি, ভোট ডাকাতি হয়েছে ২৯ তারিখে। আপনি ৩০ তারিখ সকাল বেলা কেন বললেন যে ভোট ভালো হচ্ছে? মান্নার পরবর্তী প্রশ্ন ছিল, ‘কেন দুপুর পর্যন্ত বুঝতে আপনি পারলেন না যে ভোট খারাপ হচ্ছে? তৃতীয় প্রশ্নে মান্না ফখরুলের নাম উল্লেখ না করেই বলেন, ‘কেন ৩০ তারিখ বিকেলে চার/পাঁচ দিনের জন্য হরতাল দিতে পারলেন না?’ সবশেষে মান্না ফখরুলের দিকে তোপ দেগে প্রশ্ন করেন, ‘৩০ তারিখের পর ছয় মাস পার হয়ে গেলো, একটাও কর্মসূচি দিতে পারলেন না কেন? মান্নার এই চার প্রশ্নে শুধু যে ফখরুলই অস্বস্তিতে পড়েছেন, তা নয়। বরং ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা সরকারের পক্ষেই কাজ করছে কিনা সে সন্দেহ আরও জোরালো করে তুলেছে।

উল্লেখ্য, সামাজিক সংগঠন থেকে নাগরিক ঐক্যের রাজনৈতিক দল হিসেবে দুই বছর পূর্তিতে গতকাল শুক্রবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানেই ঐক্যফ্রন্টের উদ্দেশ্য ও ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন মান্না। সভায় আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, নাগরিক ঐক্যের উপদেষ্টা এসএম আকরাম, দলের নেতা মঈনুল ইসলাম, এলডিপি নেতা ইসমাইল হোসেন বেঙ্গল প্রমুখ।

সম্পাদক/এসটি