প্রচ্ছদ খেলা ক্রিকেট যেভাবে ২ ম্যাচ জিতেও সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

যেভাবে ২ ম্যাচ জিতেও সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

35
যেভাবে ২ ম্যাচ জিতেও সেমিফাইনালে যেতে পারে বাংলাদেশ

ইংল্যান্ড ও ওয়েলসে চলমান বিশ্বকাপ ক্রিকেটে এখন পর্যন্ত ৩০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ১০ দলের মধ্যে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিদায় নিশ্চিত হয়ে গেলেও সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে ৮টি দল এখনো টিকে আছে।

৬ ম্যাচ খেলা বাংলাদেশ ২ জয় ও একটি পরিত্যক্ত ম্যাচে সুবাদে ৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে অবস্থান করছে। সেমিফাইনালে যেতে হলে টাইগারদের শেষ তিন ম্যাচে আফগানিস্তান, ভারত ও পাকিস্তানকে হারাতেই হবে। শুধু নিজেরা জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর ফলাফলের দিকেও।

৬ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের শেষ তিন ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড। ইংলিশরা দুটিতে হারলে আর বাংলাদেশ সব ম্যাচ জিতলে মিলে যাবে হিসাব। সেক্ষেত্রে ১০ পয়েন্ট হলেও বাংলাদেশকে ছুঁতে পারবে না স্বাগতিকরা। তিন জয়ে টাইগারদের পয়েন্ট তখন হবে ১১।

ইংল্যান্ডের তিন পরাজয় এবং বাংলাদেশের ২ জয়ও টাইগারদের ধরিয়ে দিতে পারে সেমিফাইনালের টিকেট। কারণ এমনটি হলে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৯ এবং ইংল্যান্ড ৮ পয়েন্টেই থেকে যাবে।

তবে ৬ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে থাকা শ্রীলঙ্কা তাদের শেষ তিন ম্যাচে জয় তুলে নিলে ১২ পয়েন্ট পাবে, তখন বাংলাদেশ শেষ ৩ ম্যাচ জিতে ১১ পয়েন্ট নিয়েও বিদায় নিতে পারে। এক্ষেত্রে ৮ পয়েন্টে থাকা অস্ট্রেলিয়ার শেষ তিন ম্যাচের কিংবা ভারতের শেষ ৪ ম্যাচের সবকটিতে হারের মতো প্রায় অসম্ভব সমীকরণের দিকে চেয়ে থাকতে হতে পারে। শেষ তিন ম্যাচের দুইটিতে জিতলে শ্রীলঙ্কা ১০ পয়েন্ট পেয়ে যাবে, যা বাংলাদেশের জন্য চিন্তার কারণ হয়ে যেতে পারে যদি তারা ২ জয়ে ৯ পয়েন্টের বেশি না পায়। শ্রীলঙ্কা দুই ম্যাচ জিতলেও বাংলাদেশের জন্য তা সমস্যার কারণ হবে না যদি তারা ৩ ম্যাচে জয় আনতে পারে এবং ইংল্যান্ড সব ম্যাচ হারে।

বাংলাদেশের দুই জয়, শ্রীলঙ্কার সব হার কিংবা এক জয় এবং ইংল্যান্ডের ম্যাচে সব হার হলে টাইগারদের শেষ চারে যাওয়া অনেকটাই নিশ্চিত করতে পারে। তবে একইসঙ্গে ওয়েস্ট ইন্ডিজ শেষ তিন ম্যাচ জিতে ৯ পয়েন্ট পেয়ে গেলে রানরেটের জটিল সমীকরণ চলে আসতে পারে।

৫ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা ভারতের শেষ চার ম্যাচের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই ম্যাচগুলোর মধ্যে একটি জয়ই তাদের সেমিতে যাওয়ার রাস্তা তৈরি করে দিতে পারে। তবে একটিও জয় না পেলে অভাবনীয়ভাবে টিম ইন্ডিয়া বাদও পড়ে যেতে পারে।

পয়েন্ট টেবিলে সবার শীর্ষে থাকা নিউজিল্যান্ডেরও সেমিফাইনালের আগেই বাদ পড়ার সম্ভাবনা রয়েছে! ৬ ম্যাচে ১১ পয়েন্ট পাওয়া কিউইরা তাদের শেষ তিন ম্যাচ হারের পাশাপাশি শ্রীলঙ্কা যদি শেষ তিন ম্যাচ এবং অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত যদি দুইটি করে ম্যাচ জেতে; তাহলে কিউইদের বিদায় ঘণ্টা বেজে যাবে।