প্রচ্ছদ শিক্ষাঙ্গন বিদ্যালয়ের খেলার মাঠ বিদ্যালয়কে ফেরত দাও

বিদ্যালয়ের খেলার মাঠ বিদ্যালয়কে ফেরত দাও

55
বিদ্যালয়ের খেলার মাঠ বিদ্যালয়কে ফেরত দাও

মুহাম্মদ আব্দুল্লাহ হিল বাকী

৫ নং ইসলামপুর দরগাভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। এটি ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার একটি শিক্ষা প্রতিষ্ঠান।

দীর্ঘ ছুটি শেষে গত ১৫/০৬/২০১৯ ইং তারিখে বিদ্যালয় খোলা হয়। বিদ্যালয়ে উপস্থিত হয়ে দেখি আমার বিদ্যালয়ের মাঠের প্রায় ১০০০ বর্গফুট জায়গা খুড়ো-খুড়ি করা হয়েছে। জানতে চাইলে উপজেলা প্রকৌশলীর প্রতিনিধি আমাকে জানায় এটি স্কুল কানেক্টিং রাস্তা। স্কুল কানেক্টিং রাস্তা নিয়ম ভেঙ্গে স্কুল গেইট পর্যন্ত না হয়ে স্কুলের ভেতর দিয়ে মূল সড়কের সাথে সংযোগ সড়ক হিসেবে তৈরী করার অবৈধ পরিকল্পণা করায় স্কুলের প্রায় ১০০০ বর্গফুট জায়গা স্থায়ীভাবে স্কুলের নিজস্ব সরকারি সম্পত্তি থেকে হারাতে বসেছে। স্কুলের পাকা বাউন্ডারী/ সীমানা প্রাচীর না থাকায় প্রাক-প্রাথমিকের বাচ্চারা অবুঝ বলে স্কুলের মাঠের সংযোগ সড়কে দুর্ঘটনার শিকার হওয়ার ভবিষ্যৎ ঝুঁকি বাড়ছে।

স্কুল মাঠে প্রায় ১০০০ বর্গফুটের মতো জায়গা গর্ত করা হয়েছে যা আমাদের স্বাভাবিক কাজে ব্যাপকভাবে বিঘ্ন ঘটাচ্ছে। আমরা স্কুল মাঠে এসেম্বলি পর্যন্ত করতে পারছি না। প্রকৌশলীর কাছে স্কুল মাঠ এতবড় গর্ত করে ক্ষতিগ্রস্ত করায় স্কুল কর্তৃপক্ষের বা সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসের কোন প্রকার অনুমতিপত্র দেখতে চাইলে তারা দেখাতে পারেনি। অতঃপর আমি লিখিতভাবে সংশ্লিষ্ট কাজে নব্যসৃষ্ট সমস্যাসমূহ উপজেলা প্রকৌশল অফিসকে জ্ঞাত করি।

তারপর থেকে আমাকে কিছুসংখ্যক সন্ত্রাসী প্রকৃতির লোক স্কুল মাঠে রাস্তা তৈরীর অনুমতি দেয়ার জন্য বিভিন্নভাবে চাপ প্রয়োগ করছেন, হয়রানি করছেন, বদলি করে বান্দরবান পাঠিয়ে দেয়ার হুমকি দিচ্ছেন। গত চারদিন যাবত স্কুলে অস্থিতিশীল ও ভীতিকর পরিবেশ তৈরী করে রেখেছে কিছু সংখ্যক সন্ত্রাসী। বিষয়টি উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে অবগত করা হয়েছে। বিদ্যালয়ের খেলার মাঠ রক্ষার দাবিতে ২০/০৬/২০১৯ ইং তারিখে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন করে।

স্কুলের সরকারি সম্পদ রক্ষা, বাচ্চাদের দুর্ঘটনা রোধ ও আমাদের জানমালের নিরাপত্তা রক্ষায় ন্যায় ও আইনসঙ্গত সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করে বিদ্যালয়ের মাঠ/সম্পত্তি রক্ষার জোর দাবি জানাচ্ছি।

মুহাম্মদ আব্দুল্লাহ হিল বাকী: প্রধান শিক্ষক, ৫ নং ইসলামপুর দরগাভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। রসুলপুর, গফরগাঁও, ময়মনসিংহ। মোবাইল: ০১৭১০ ১৭৬৩৬২| মেইল: [email protected]