প্রচ্ছদ মুক্ত মতামত ৯০ ভাগ মুসলমান সৌদির বর্বরতার নিন্দা করতে মুখ খোলে না

৯০ ভাগ মুসলমান সৌদির বর্বরতার নিন্দা করতে মুখ খোলে না

249
৯০ ভাগ মুসলমান সৌদির বর্বরতার নিন্দা করতে মুখ খোলে না

সুষুপ্ত পাঠক

বেশির ভাগ মুসলমানই সৌদি আরবকে তাদের ‘বাপের দেশ’ মনে করে। তাদের পূর্ব পুরুষ আরব থেকে হাঁটতে হাঁটতে এই দেশে চলে এসেছিলো…।

তাই ৯০ ভাগ মুসলমানের বাপের দেশের নিন্দা করতে কেউ মুখ খোলে না। রোহিঙ্গা নারীদের ধর্ষণ, নিপীড়ন নিয়ে বাম সেক্যুলার জাতীয়তাবাদী দল সংগঠন মানববন্ধন সেমিনার করলেও সৌদি ফেরত ধর্ষিতা শ্রমজীবী নারীদের যে ঢল নেমেছে সেই বিষয়ে একই মুখগুলো চুপ করে থাকে এ কারণেই। ‘মুর্তাজা কুরেইরিস’ যদি একজন সুন্নী মুসলমান হতো আর সে যদি ভারত, বার্মা, আমেরিকা, ইউরোপ কিংবা ইজরাইলের নাগরিক হতো তাহলে এতক্ষণে টকশোতে সলিমুল্লাহ-কলিমুল্লাহ গলার রগ ফুলিয়ে ফ্যাসিবাদের পদধ্বনি শুনিয়ে দিতো…।

মাত্র ১৩ বছর বয়েসে মুর্তাজা কুরেইরিস গ্রেফতার হয় সৌদি পুলিশের হাতে। শিয়া সম্প্রদায়ের এই বালক সৌদিতে অসুন্নিদের অমানবিক জীবনযাপন, বৈষম্য নিয়ে সাইকেল চালিয়ে প্রতিবাদী এক কর্মসূচীর আয়োজন করেছিলো। ২০১১ সালে গ্রেফতার হওয়া ‘মুর্তাজা কুরেইরিস’ এখন ১৮ বছরের যুবক। কিন্তু ১৩ বছরের এক নাবালকের কথিত ‘অপরাধ’ কেমন করে এতখানি বড় হতে পারে যে তাকে এখন মৃত্যুদণ্ড দিতে চাচ্ছে সৌদি আরব? মানবাধিকার সংস্থাগুলো মুর্তাজা কুরেইরিস মুক্তি দিতে বললেও সৌদি সরকারের কাছে সে প্রাপ্তবয়স্ক একজন অপরাধী। আমাদের ভুলে গেলে চলবে না সৌদি আরব ইসলামিক শরীয়া আইনে চলে।

হযরত মুহাম্মদ ইহুদী শিশুদের হত্যার অনুমোদন দিয়েছিলো। বণু কুরাইজা গোত্রের সকল ‘সাবালক পুরুষকে’ হত্যার অনুমোদন দেয়ার মানদণ্ড ছিলো ‘নিম্নাঙ্গে চুল গজিয়েছে’ এমন সকল বালক ও শিশুরাও। অর্থ্যাৎ ১২-১৩ বছরের বলকদের ইসলাম ‘পুরুষ’ মনে করে। তাই ১৩ বছরের ‘মুর্তাজা কুরেইরিস একজন পুরুষ। সৌদি আরব ১২ বছর থেকে যে কোন বালকের করা অপরাধকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

আমাদের দেশী মানবাধিকার কণ্ঠগুলো সৌদি তথা ইসলামিক বিশ্বের বর্বরতা বিরুদ্ধে বালুতে মুখ লুকায়। তাদের আগ্রহ ইজরাইল ভারত বার্মা ইউরোপ আমেরিকার দিকে। কমিউনিস্ট পার্টির অফিসে ‘নামাজের ঘর’ থাকলে সৌদি ‘আব্বাজানদের’ উপর কথা বলার মানসিক দৃঢতা থাকে না। আর মুসলিম জাতীয়তাবাদী সলিমুল্লাহ-কলিমুল্লাহরা তাদের জাতিসত্ত্বার টানেই ‘সৌদি আব্বাদের’ উপর কথা বলবে না- এটাই স্বাভাবিক!

……………………………………………………………………………………………..

মুক্ত মতামত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত ও মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। shompadak.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে shompadak.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।