প্রচ্ছদ প্রবাস লন্ডনে বিএনপির বিক্ষোভে পাকিস্তানিরা কেনো?

লন্ডনে বিএনপির বিক্ষোভে পাকিস্তানিরা কেনো?

441
লন্ডনে বিএনপির বিক্ষোভে পাকিস্তানিরা কেনো?

বিএনপি আর পাকিস্তানের মধ্যে যোগসূত্র নতুন কিছু নয়। সবসময়ই দেখা গেছে যে, বিএনপি আর পাকিস্তান একে অপরের প্রতি বেশ সহানুভুতিশীল। এবার জানা গেল, বিএনপির পক্ষে বিক্ষোভেও অংশ নিচ্ছে পাকিস্তানিরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ দিন ধরে চোখের চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছিলেন। প্রধানমন্ত্রী যেই হোটেলে ছিলেন সেই তাজ হোটেলের সামনে প্রায় প্রতিদিনই বিক্ষোভ করেছে বিএনপির একদল সমর্থক। আপত্তিকর পোস্টার ও ব্যানার নিয়ে তারা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নানারকম স্লোগান দিয়েছে।

এর বেশ কিছু ভিডিও ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এই বিক্ষোভেই কয়েকজন পাকিস্তানি নাগরিক বিএনপির সমর্থকদের সঙ্গে অংশ নিয়েছে বলে জানা গেছে।

ওই বিক্ষোভের ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যুক্তরাজ্যে অভিযোগও করা হয়েছে। লন্ডন পুলিশ এই বিক্ষোভের বিষয়টি ইতিমধ্যেই খতিয়ে দেখতে শুরু করেছে। সেখান থেকে একটি সূত্র জানিয়েছে, বিএনপির বিক্ষোভের সময় সেখানে পাকিস্তানি নাগরিকদের উপস্থিতি ছিল।

বিশ্লেষকরা বলছেন, কোনো দেশের ক্ষমতাসীন দলের প্রতি বিরোধীদের ক্ষোভ থাকতেই পারে। কিন্তু সেটা নিয়ে আরেক দেশে গিয়ে বিক্ষোভ প্রদর্শন করাটা নিজেদের জন্যেই লজ্জার বিষয়। তার ওপর নিজেদের শত্রু ভাবাপন্ন একটি দেশের নাগরিকদের সেখানে নিয়ে আসাটা রীতিমতো অপরাধের শামিল।

বিএনপির বিক্ষোভে পাকিস্তানিদের থাকার বিষয়টি সুষ্ঠুভাবে তদন্তের প্রয়োজন বলে মনে করছেন তারা। এটা বংলাদেশের বিরুদ্ধে নতুন কোনো ষড়ষন্ত্র কিনা সেটাও খতিয়ে দেখা উচিৎ বলে জানিয়েছেন বিশ্লেষকরা।