প্রচ্ছদ রাজনীতি তবে কি ৩ ভাগে বিভক্ত জাসদ একীভূত হচ্ছে?

তবে কি ৩ ভাগে বিভক্ত জাসদ একীভূত হচ্ছে?

300
তবে কি ৩ ভাগে বিভক্ত জাসদ একীভূত হচ্ছে?

বর্তমান নেতাদের ছাড়াই জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-কে একীভূত করার বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। প্রাক্তন নেতারা জাসদকে ঐক্যবদ্ধ করার উদ্যোগ গ্রহণ করেছেন।

যদিও এই উদ্যোগে জাসদের বিবাদমান বিভক্ত তিন নেতার শীর্ষ নেতাদের সায় নেই। কিন্তু শীর্ষ নেতাদের অসম্মতি শর্তেও অভিন্ন জাসদের যে সক্রিয় নেতাকর্মী, বিশেষ করে ছাত্র সংগঠনের সক্রিয় নেতাকর্মীরা এই একীভূত করার উদ্যোগ গ্রহণ করেছেন। তাদের মধ্যে তিনটা বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

জাসদকে একীভূত করার ক্ষেত্রে উদ্যোক্তাদের মধ্যে অন্যতম বলে জানা গেছে সাবেক ছাত্রনেতা এবং বর্তমানে একটি উন্নয়ন সংস্থার কর্মকর্তা, সাবেক ছাত্রনেতা এবং বর্তমানে চিকিৎসক, সাবেক ছাত্রনেতা এবং বতর্মানে বিশিষ্ঠ ব্যবসায়ী নেতা। এই তিনজনই এই উদ্যোগ নিয়েছেন।

জানা গেছে, এখন পর্যন্ত জাসদ একীভূত করার ক্ষেত্রে তারা তিন দফায় বিভিন্ন স্থানে বৈঠকে মিলিত হয়েছেন। এই বৈঠকে বিভেদের কারণগুলো অনুসন্ধান করা ও চিহ্নিত করা হয়েছে। দেখা গেছে যে বিভেদের কোন যৌক্তিক কারণ নেই। অধিকাংশ ক্ষেত্রেই বিভেদ হয়েছে নেতৃত্বের আকাংখা, পাওয়া না পাওয়া, নিজস্ব দৃষ্টি ভঙ্গি এবং নিজস্ব মান অভিমানের কারণে। এজন্য যারা ঐক্য প্রক্রিয়ার চেষ্টা করেছেন তারা এখন জাসদের তিন অংশের নেতৃবৃন্দকে নিয়ে খুব শীঘ্রই একটা ইফতার মহাফিল আয়োজন করার কথা ভাবছে এবং এর মাধ্যমে জাসদকে একীভূত করার প্রক্রিয়া আরো একধাপ এগুবে বলে জানা গেছে।

জাসদকে একীভূত করার প্রক্রিয়ার সঙ্গে জড়িত একজন জানিয়েছেন যে, এখানে আদর্শিক কোন বিরোধ নেই। শুধুমাত্র নেতৃত্বের কোন্দলের কারণেই জাসদ ভাগ হয়েছে। আমরা মনে করি যে, এই ভাগ অর্থহীন। ’ তিনি আরো বলেন যে, বাংলাদেশের রাজনীতিতে এখন যে বাস্তবতা, সেই বাস্তবতায় জাসদের মতো একটা সেকুলার প্রগতিশীল এবং গণতান্ত্রিক রাজনৈতিক দলের প্রচণ্ড দরকার। যদি জাসদ ঐক্যবদ্ধ হয়, তাহলে নিঃসন্দেহে বাংলাদেশে জাসদ একটি তৃতীয় শক্তি হিসেবে আবীর্ভূত হতে পারে। সে কারণেই জাসদকে ঐক্যবদ্ধ করার এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য যে, জাসদ বর্তমানে তিনভাগে বিভক্ত। হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন এক অংশ বর্তমানে ১৪ দলে আছে, শরীফ নুরূল আম্বিয়ার নেতৃত্বের জাসদও ১৪ দলে আছে। অন্যদিকে আসম আব্দুর রবের নেতৃত্বে জেএসডি নামে যে জাসদ, সেটি জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে রয়েছে। এছাড়াও জাসদের বিভিন্ন শীর্ষস্থানীয় নেতারা ছড়িয়ে ছিটিয়ে দেশের অন্যতম বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপিতে রয়েছেন।