প্রচ্ছদ ইতিহাস-ঐতিহ্য মাদ্রাসার অধ্যক্ষ ধর্ষক সিরাজ উদ দৌলার যত অপকর্ম

মাদ্রাসার অধ্যক্ষ ধর্ষক সিরাজ উদ দৌলার যত অপকর্ম

391
মাদ্রাসার অধ্যক্ষ ধর্ষক সিরাজ উদ দৌলার যত অপকর্ম

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে হত্যার পর মাদ্রাসা অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা চরিত্র প্রথম জনসম্মুখে প্রকাশ পেল। তবে এটিই তার প্রথম অপরাধ ছিলো না। এর আগেও এই শিক্ষকের বহু অপকর্ম রয়েছে যা ছিলো অপ্রকাশিত।

তার বিরুদ্ধে নুসরাত জাহান রাফি ছাড়াও সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার আরও অনেক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ আছে। ওই মাদ্রাসায় গ্রুপিং, মাদ্রাসার অর্থ তছরুপের অভিযোগের পাশাপাশি মাল্টি-পারপাস কোম্পানি খুলে অর্থ আত্মসাৎ, অন্য একটি মাদ্রাসা গড়ে চেক জালিয়াতি ও নাশকতার অভিযোগে মামলাও আছে তার নামে। এর মধ্যে পাঁচ মামলায় বেশ কয়েকবার জেলও খেটেছেন সিরাজ।

সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী, অভিভাবক কমিটির সদস্য ও স্থানীয় রাজনীতিবিদরা জানান, আশির দশকে ইসলামী ছাত্র শিবিরের রাজনীতির মাধ্যমে জামায়াতের রাজনীতিতে সক্রিয় হয় সিরাজ-উদ-দৌলা। পরে জামায়াতের রুকন হন তিনি। ২০০১ সালের শুরুর দিকে সে সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ হিসেবে যোগ দেন। ২০১৬ সাল পর্যন্ত তিনি জামায়াতে সক্রিয় ভূমিকা রেখেছেন। তবে এরপর স্থানীয় জামায়াতের অবস্থান দুর্বল হয়ে পড়লে তিনি ধীরে ধীরে জামায়াত থেকে সরে স্থানীয় প্রশাসনের সঙ্গেও সখ্যতা গড়ে তোলেন।

কয়েকজন অভিভাবক জানান, চলতি বছরই অন্য এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ ওঠে সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে। এ নিয়ে মাদ্রাসার সভাপতির কাছে লিখিত অভিযোগও দেওয়া হয়। কিন্তু সে অভিযোগ স্থানীয় প্রভাবশালীদের হস্তক্ষেপে ধামাচাপা দেন সিরাজ-উদ-দৌলা।

‘সোনাগাজী ফাজিল মাদ্রাসায় অধ্যক্ষ হিসেবে যোগদানের আগে ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়নের সালামতিয়া মাদ্রাসা থেকে বহিষ্কৃত হয় এসএম সিরাজ-উদ-দৌলা। ওই মাদ্রাসার এক শিশুকে বলাৎকারের অভিযোগে তাকে বহিষ্কার করা হয়। তারও আগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে তাকে নোয়াখালীর বসুরহাটের রঙ্গমালা ইসলামিয়া দাখিল মাদ্রাসা থেকে চাকরিচ্যুত করা হয়।’

এর আগে ‘মাল্টি-পারপাস কোম্পানি খুলে অর্থ আত্মসাতের অভিযোগ আছে সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে। এ নিয়ে তার নামে মামলাও হয়। এ মামলা ছাড়াও আরও কমপক্ষে চার মামলায় গ্রেফতারও হন তিনি। এর মধ্যে ফেনী মডেল থানায় দায়ের হওয়া একটি নাশকতা মামলার চার্জশিটভুক্ত আসামি। সোনাগাজী থানায় দায়ের হওয়া দুটি ও আদালতে হওয়া আরও এক মামলায় সে জেল খেটেছেন তিনি।