প্রচ্ছদ রাজনীতি সমঝোতা হলো না, কারাগারে ফেরত যাচ্ছেন খালেদা জিয়া?

সমঝোতা হলো না, কারাগারে ফেরত যাচ্ছেন খালেদা জিয়া?

165
সমঝোতা হলো না, কারাগারে ফেরত যাচ্ছেন খালেদা জিয়া?

সমঝোতা না হওয়ায় খালেদাকে আবার কারাগারে পাঠানো হচ্ছে। বেগম খালেদা জিয়াকে গত ১ এপ্রিল নাজিম উদ্দিন রোডের বিশেষ কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)’তে নিয়ে আসা হয়।

সেখানে একটি মেডিকেল বোর্ডের অধীনে তাকে চিকিৎসা করানো হচ্ছে। কিন্তু একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, তার তেমন কোনো চিকিৎসা হচ্ছে না। বিএনপি’র নেতারাও বলছেন, বেগম জিয়ার কোনো চিকিৎসাই হচ্ছে না।

বিএসএমএমইউ’র চিকিৎসকরা জানাচ্ছেন, নিয়মিত বেগম জিয়ার স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে। তার এখনই দ্রুত চিকিৎসার মতো কোনো অসুখ নেই। তার যে সমস্ত শারীরিক সমস্যা আছে সেগুলো নিয়ন্ত্রিত জীবন যাপনের মাধ্যমেই প্রতিরোধ করতে হবে। তার উচ্চ ডায়াবেটিস আছে। পাশাপাশি ব্যথাজনিত সমস্যাও রয়েছে। এর জন্য দীর্ঘমেয়াদী চিকিৎসা দরকার। তবে সেটা হাসপাতালে রেখে করতে হবে এমনটা তারা মনে করছেন না।

এদিকে সরকারের একাধিক সূত্র বলছে, বিএনপির সঙ্গে একটা সমঝোতার অংশ হিসেবেই বেগম জিয়াকে বিএসএমএমইউ’তে নিয়ে আসা হয়েছিল। কিন্তু বেগম খালেদা জিয়া এখন প্যারোলে রাজি নন। বিএনপির নেতারাও এখন প্যারোলের দাবি নিয়ে সরাকারের কাছে দেন-দরবার করছে না। কাজেই বেগম খালেদা জিয়াকে আবার কারাগারে ফেরত নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, পয়লা বৈশাখের পরেই বেগম খালেদা জিয়াকে আবার কারাগারে নিয়ে যাওয়া হতে পারে।