প্রচ্ছদ অর্থ-বাণিজ্য অর্থনীতিতে দ্রুত বর্ধনশীল দেশের শীর্ষে বাংলাদেশ: বিশ্বব্যাংক

অর্থনীতিতে দ্রুত বর্ধনশীল দেশের শীর্ষে বাংলাদেশ: বিশ্বব্যাংক

160
অর্থনীতিতে দ্রুত বর্ধনশীল দেশের শীর্ষে বাংলাদেশ: বিশ্বব্যাংক

বিশ্বের যে ৫টি দেশের অর্থনীতি দ্রুত বাড়ছে তার মধ্যে শীর্ষে বাংলাদেশ রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশে বেসরকারি খাতে অপর্যাপ্ত বিনিয়োগ সত্ত্বেও এই উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে দেশের সামষ্টিক অর্থনীতি এবং রপ্তানিমুখী শিল্পে প্রবৃদ্ধির কারণে বলে জানিয়েছেন তারা। বাংলাদেশের অর্থনীতি দ্রুত বাড়লেও চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭ দশমিক ৩ শতাংশ হবে বলে অভিমত দিয়েছে বিশ্বব্যাংক।

আজ (৪ মার্চ) রাজধানীতে ‘দ্য বাংলাদেশ ডিভেলপমেন্ট আপডেট এপ্রিল ২০১৯: টুওয়ার্ডস রেগুরেটরি প্রিডিকটেবিলিটি’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদনে এ কথা বলা হয়। তালিকায় অপর চারটি ক্রমবর্ধমান অর্থনীতির দেশ হলো: ইথিওপিয়া, রুয়ান্ডা, ভুটান এবং ভারত। তালিকার শীর্ষে বাংলাদেশের সঙ্গে আরো রয়েছে জিবুতি, আইভরি কোস্ট এবং ঘানার নাম।

প্রতিবেদনটিতে বলা হয়, অবকাঠামোগত উন্নয়ন, কৃষি উৎপাদন, পণ্যের উৎপাদন ও ব্যবহার, রেমিটেন্স এবং গ্রামাঞ্চলের মানুষের আয় বৃদ্ধিসহ বিভিন্ন কারণে এই প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।

এছাড়াও, ভূমি, বিদ্যুৎ এবং গ্যাস সহজলভ্য হলে বাংলাদেশ শিল্পস্থাপনে আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হবে বলেও বিশ্বব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।