প্রচ্ছদ বিশ্ব অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল পরীক্ষা ভারতের, যুক্তরাষ্ট্রের সতর্কতা

অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল পরীক্ষা ভারতের, যুক্তরাষ্ট্রের সতর্কতা

73
অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল পরীক্ষা ভারতের, যুক্তরাষ্ট্রের সতর্কতা

মহাকাশে অন্যতম শক্তিশালী দেশ হিসেবে আমেরিকা, রাশিয়া ও চীনের পর চতুর্থ দেশ হিসাবে আত্মপ্রকাশ করছে ভারত। এর অংশ হিসেবে বুধবার অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল পরীক্ষার মাধ্যমে নিজেদেরই একটি স্যাটেলাইট ধ্বংস করেছে ভারত।

এর প্রেক্ষিতে মহাকাশে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক সানাহান।

সানাহানের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে জানায়, ভারতের মিসাইল পরীক্ষা এখনও পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। যদিও দিল্লি জানিয়েছে, তারা নিম্ন কক্ষপথে মিসাইল পরীক্ষা চালিয়েছে, এজন্য মহাকাশে কোনো বর্জ্য থাকবে না।

ভারতের মিসাইল পরীক্ষার পর সানাহান সাংবাদিকদের বলেন, মহাকাশ এমন একটি জায়গা হওয়া উচিৎ যেখানে আমরা ব্যবসার কাজ করতে পারি। এটা এমন একটা জায়গা হওয়া উচিত যেখানে সবাই কাজ করার স্বাধীনতা পাবে। এ ধরনের পরীক্ষা থেকে তৈরি হওয়া বর্জ্য বেসামরিক এবং সামরিক স্যাটেলাইটকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

যদিও ভারত তাদের ‘মিশন শক্তি’ নামের অ্যান্টি-স্যাটেলাইট মিসাইল টেস্ট নিম্ন কক্ষপথে চালিয়েছে বলে দাবি করছে। পাশাপাশি তারা এমনভাবে এটা চালিয়েছে যেন মহাকাশে কোনো বর্জ্য তৈরি না হয়। এরপরও যদি কিছু বর্জ্য তৈরি হয় তাহলে সেগুলো এক সপ্তাহের মধ্যেই ভূ-পৃষ্ঠে পতিত হবে বলে দাবি করেছে দিল্লি।