প্রচ্ছদ শিক্ষাঙ্গন ভিপি নূরের হাত ধরে নতুন পথে ছাত্রদল

ভিপি নূরের হাত ধরে নতুন পথে ছাত্রদল

1467
ভিপি নূরের হাত ধরে নতুন পথে ছাত্রদল

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনে জাতীয়তাবাদী ছাত্রদলের তেমন কোন সাফল্য না থাকলেও তারা ভিপি নূরতে বেশ খুশি। তাদের ধারণা ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের প্রভাব ও ক্ষমতা খর্ব হওয়ায় ক্যাম্পাসে নিজেদের অস্তিত্ব কিছুটা জানান দিতে পারবে ছাত্রদল। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ছাত্রদলের ট্রাম্পকার্ড হচ্ছেন ভিপি নূর।

একাধিক সূত্র জানান, ভিপি নুর ডাকসুর দায়িত্বভার নেয়ার পর ছাত্রদলের হল শাখার বেশ কয়েকজন নেতা দফায়-দফায় বৈঠক করেছেন নূরের সাথে। ছাত্রদল নূরের কাছে আর্জি জানিয়েছে, সাধারণ ছাত্র-ছাত্রীদের যে কোন ন্যায্য দাবী আদায়ের আন্দোলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পাশে থাকবে তারা। বিশেষ করে বিভিন্ন হল থেকে বহিরাগত উচ্ছেদের যে উদ্যোগ ডাকসু ভিপি নিয়েছেন তার প্রতি শতভাগ সমর্থন রয়েছে ছাত্রদলের।

ছাত্রদলের নেতারা জানান, বিভিন্ন হলে বহিরাগত যারা আছেন অধিকাংশই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের বিভিন্ন স্তরের নেতা-কর্মী। হলের প্রভাব থেকে যদি বহিরাগতদের উচ্ছেদ করা সম্ভব হয় তাতে করে সবচেয়ে বেশি লাভবান হবে জাতীয়তাবাদী ছাত্রদল।

ছাত্রদল নেতাদের মতে, গত কয়েক বছর ছাত্রদল কোনভাবেই ঢাবি ক্যাম্পাসে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতে পারেনি। যে কারণে দল ক্ষতিগ্রস্ত হয়েছে তাছাড়া সাধারণ শিক্ষার্থীদেরও ছাত্রদলের পতাকাতলে টানতে পারেনি সংগঠনটি। তবে এবার ঢাবি ক্যাম্পাসে ঘুরে দাঁড়াতে চায় ছাত্রদল। আর তা ভিপি নূরের সমর্থন নিয়েই তা করবে তারা। রোববার মধুর ক্যান্টিনে ছাত্রদলের নেতারা জড়ো হয়ে ভিপি নূরকে সব ধরনের সহায়তা দেয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।

এদিকে, আগামী মাস থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে নতুন কমিটি গঠনের কাজ শুরু করবে ছাত্রদল বিশ্ববিদ্যালয় কমিটি। এরপর কাউন্সিল হবে ঢাবি শাখার। ছাত্রদলের একাধিক নেতা জানান, বাম সংগঠনগুলোকে সাথে নিয়েই ক্যাম্পাসে নিজেদের শক্তি প্রদর্শন করবে জাতীয়তাবাদী ছাত্রদল। আগামী ডাকসু নির্বাচনে ছাত্রদল যাতে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারে সে লক্ষ্য নিয়ে কাজ করছে সংগঠনের নেতাকর্মীরা।