প্রচ্ছদ রাজনীতি তবে কি জাপার কর্তৃত্বও প্রধানমন্ত্রীর হাতে?

তবে কি জাপার কর্তৃত্বও প্রধানমন্ত্রীর হাতে?

105
তবে কি জাপার কর্তৃত্বও প্রধানমন্ত্রীর হাতে?

বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দেখা করেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ।

একাধিক সরকারী দায়িত্বশীল সূত্র বলেছে, বৃহষ্পতিবার রাত সাড়ে ৮টার দিকে গণভবনে যান রওশন এরশাদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্তে ৩০ মিনিটের মতো কথাবার্তা বলেন। এর পরেই জাপায় নাটক শুরু হয়ে যায়।

ধারণা করা হচ্ছে, এরশাদ বা জিএম কাদেরের চেয়ে রওশন এরশাদই প্রধানমন্ত্রীর বেশি আস্থাভাজন। এরশাদ যেহেতু অসুস্থ, তাই জিএম কাদেরই কার্যত জাতীয় পার্টির নেতৃত্বে ছিলেন। জিএম কাদেরের বেশ কিছু ভূমিকা ও কার্যক্রম সরাসরি সরকারের বিরুদ্ধে যাচ্ছে বলে সরকারের নীতিনির্ধারকরা মনে করছেন।

এদিকে, রওশন এরশাদ জাতীয় পার্টির নিয়ন্ত্রণ নিতে চাচ্ছেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত যেভাব রওশন এরশাদের নেতৃত্বে সংসদ ও সংসদের বাইরে জাতীয় পার্টির কার্যক্রম পরিচালিত হয়েছে, সরকার চাইছে সেই একই ধারায় জাতীয় পার্টি কার্যক্রম পরিচালনা করুক।

এজন্য, এ বৈঠকের পরই জিএম কাদেরকে সরিয়ে দিয়ে রওশন এরশাদকে নেতৃত্বে আনা হয়েছে। যেহেতু এরশাদ এখন অসুস্থ এবং দলের কোনকিছু দেখভাল করতে পারছেন না। কাজেই এ পরিবর্তনের ফলে রওশন এরশাদই জাপার দায়িত্ব নিলেন। তবে জাতীয় পার্টির এই পটপরিবর্তনে সরকারের ভূমিকাই মুখ্য বলে রাজনৈতিক পর্যবেক্ষকমহল মনে করছে।