প্রচ্ছদ শিক্ষাঙ্গন নিয়োগ বিজ্ঞপ্তি সরকারি চাকরিতে নিয়োগ হচ্ছে ৩ লাখ

সরকারি চাকরিতে নিয়োগ হচ্ছে ৩ লাখ

52
সরকারি চাকরিতে নিয়োগ হচ্ছে ৩ লাখ

সরকারি চাকরিতে ২০ লাখ ৫০ হাজার ৮৬১ পদের মধ্যে এখন পর্যন্ত শূন্য রয়েছে তিন লাখ ৯৯ হাজার ৮৯৭টি। এই শূন্যপদগুলোর মধ্যে প্রথম শ্রেণীর পদ রয়েছে ৪৮ হাজার ৭৯৩, দ্বিতীয় শ্রেণীর ৬৫ হাজার ৮৩, তৃতীয় শ্রেণীর ২ লাখ ৬ হাজার ৭৬০ এবং চতুর্থ শ্রেণীতে ৭৯ হাজার ২৬১টি।

এর মধ্যে তৃতীয় ও চতুর্থ শ্রেণী পদে প্রায় ৫০ হাজার অস্থায়ী ভিত্তিতে (অ্যাডহক) নিয়োগ দেওয়ার কথা জানানো হয়েছে। এসব শূন্যপদে নিয়োগের বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ বলেন, বর্তমানে শূন্যপদগুলো পূরণে উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে শূন্যপদে লোক নিয়োগে বিভিন্ন সময়ে জারি করা পরিপত্রের নির্দেশনা কার্যকর করতে সচিবদের বলা হয়েছে।

প্রথম শ্রেণির পদ বাদে অন্য যেসব পদে অ্যাডহক ভিত্তিতে নিয়োগ দেয়া হবে, সেসব পদে এভাবে নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছে। এসব শূন্যপদের মধ্যে পুলিশে ৫০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। এছাড়া আনসার-ভিডিপি, বিজিবি ও দমকলসহ বিভিন্ন বাহিনীতে নিয়োগ দেওয়া হবে ৫ হাজার লোক। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসব বাহিনীর শূন্যপদের তালিকা দেয়া হলে কাজ শুরু করবে সংশ্নিষ্ট দপ্তরগুলো।

দেশের শিক্ষা খাতকে ত্বরান্বিত করতে মূলত বিভিন্ন পদে প্রায় ৫০ হাজার লোক নিয়োগ করা হবে। এর মধ্যে ৫৯৭ সরকারি কলেজে প্রভাষকের প্রায় ৫ হাজার পদ শূন্য রয়েছে।

জানা গেছে, ৪১তম বিশেষ বিসিএসের মাধ্যমে প্রত্যন্ত এলাকার কলেজগুলোরও শূন্যপদ পূরণ করা হবে। এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়া হবে প্রায় ২৫ হাজার। ইতিমধ্যে ১০ হাজার শূন্যপদের বিপরীতে নিয়োগের প্রক্রিয়া চলছে। বাকি ১০ হাজার শিক্ষক নিয়োগে শিগগিরই সার্কুলার দেওয়া হবে।

এছাড়া পিয়ন ও দপ্তরি পদে প্রায় ৫ হাজার লোক নিয়োগ দেওয়ার চিন্তাভাবনা রয়েছে। পাশাপাশি প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে হিসাবরক্ষক কর্মকর্তা নিয়োগের কথা রয়েছে সরকারের। আবার প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টির জন্য সুপারিশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সেই হিসেবে আরও ৬৩ হাজার নতুন পদ সৃষ্টি হওয়ার সুযোগ রয়েছে।

এদিকে স্বাস্থ্যখাতেও প্রায় ৪০ হাজার ৮৯টি পদ শূন্য রয়েছে। দেশের ব্যাংক সেক্টরেও চলতি বছরের মধ্যে প্রায় ১০ হাজার লোক নিয়োগ করবে বাংলাদেশ ব্যাংক। শিগগিরই বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এছাড়া ব্যাংকের বিভিন্ন পদে আরও পাঁচ হাজার লোক নেবে বলে জানা গেছে। খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও রেলওয়েতে ৬০ হাজার পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণের জন্য নিয়োগ দেবে সরকার।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদফতর, ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তরসহ বিভিন্ন পদে ৫০ হাজার লোক নিয়োগ দেওয়া হবে। একাধিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আগামী জুন থেকে নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।