প্রচ্ছদ আইন-আদালত কারাগার ভেঙে ফেলা হচ্ছে, কোথায় থাকবেন খালেদা?

কারাগার ভেঙে ফেলা হচ্ছে, কোথায় থাকবেন খালেদা?

57
কারাগার ভেঙে ফেলা হচ্ছে, কোথায় থাকবেন খালেদা?

অবশেষে ভেঙ্গে ফেলা হচ্ছে নাজিমউদ্দিন রোডের বিশেষ কারাগার। প্রশ্ন উঠেছে, নাজিমউদ্দিন রোডের পুরাতন কারাগার ভেঙ্গে ফেলা হলে কোথায় থাকবেন বেগম জিয়া?

গত ৭ ফেব্রুয়ারি থেকে পুরাতন ঢাকার এখানেই বিশেষ কারাগার করে রাখা হয়েছে বিএনপির চেয়ারপারসনকে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্ভাব্য দুটি বিকল্প স্থানে বেগম জিয়াকে রাখার চিন্তাভাবনা চলছে। এর মধ্যে একটি কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে। অন্যটি হলো কাশিমপুর হাই সিকিউরিটি নারী কারাগার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বেগম জিয়ার নিরাপত্তা, তার মামলার বিচারকাজ সহ সামগ্রিক বিষয় বিবেচনা করেই তাকে স্থানান্তর করা হবে। এক্ষেত্রে কেরানীগঞ্জের কারাগারই স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রথম পছন্দ বলে জানা গেছে।

ইতোমধ্যেই, এই কারাগারে একটি ভবন খালি করা হয়েছে। সরকার চাইছে, বেগম জিয়া যেখানে থাকবেন, সেখানেই যেন বিশেষ আদালত বসানো যায়। বর্তমানে নাইকো দুর্নীতির মামলাসহ বেশ ক’টি মামলার বিচার চলছে। এই মামলাগুলোতে, বেগম জিয়াকে হাজির করতে আইন প্রযোগকারী সংস্থার গলদগর্ম হতে হয়। নিরাপত্তার কারণে, তাকে আগের বিশেষ আদালত আলীয়া মাদ্রাসা মাঠে নেওয়া হয় না। অন্যদিকে কাশিমপুর কারাগার অনেক সুরক্ষিত হলেও বেগম জিয়ার মামলাগুলো এখান থেকে পরিচালনা করা কষ্টসাধ্য ব্যাপার।

এ কারণেই বেগম জিয়াকে শেষ পর্যন্ত কেরানী গঞ্জে কেন্দ্রীয় কারাগারে নেওয়া হতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।