প্রচ্ছদ বাংলাদেশ জাতীয় কেমিক্যাল গোডাউন ও কারখানা সরাতে রাজি নন ব্যবসায়ীরা

কেমিক্যাল গোডাউন ও কারখানা সরাতে রাজি নন ব্যবসায়ীরা

76
কেমিক্যাল গোডাউন ও কারখানা সরাতে রাজি নন ব্যবসায়ীরা

পুরান ঢাকায় কোনো ধরনের কেমিক্যাল বা দাহ্য পদার্থের গোডাউন বা কারখানা থাকবে না বলে ঘোষণা দিয়েছেন দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, অল্প সময়ের মধ্যে এসব সরিয়ে নেয়া হবে।

শনিবার দুপুরে চুড়িহাট্টায় সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মেয়র। তিনি বলেন, ওয়াহেদ ম্যানশনের বেজমেন্টের গুদাম অপসারণের মাধ্যমে শুরু হলো অভিযান। আবাসিক এলাকা থেকে এসব গুদাম না সরানো পর্যন্ত দোষীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।

মেয়রের ঘোষণার পর থেকে ওই এলাকায় বিক্ষোভ করছেন স্থানীয় কেমিক্যাল ব্যবসায়ীরা। তাদের দাবি, কোনো ধরনের প্রস্তুতি ছাড়া এ ধরনের ঘোষণা তারা মেনে নেবেন না।

ব্যবসায়ীরা বলছেন, পুরান ঢাকায় যে পরিমাণ দাহ্য পদার্থের গোডাউন বা কেমিক্যাল নির্ভর বিভিন্ন পণ্যের কারখানা রয়েছে, যা হঠাৎ করে সরিয়ে নেয়া সম্ভব নয়। এজন্য পর্যাপ্ত সময় দিতে হবে।

তাদের দাবি, শত শত বছর ধরে গড়ে ওঠা ব্যবসায়িক পরিবেশ হঠাৎ বন্ধের নির্দেশে আমাদের রাস্তার ভিখারি হতে হবে। কোনো ধরনের পুনর্বাসন বা পদক্ষেপ ছাড়া এভাবে সিদ্ধান্ত সম্পূর্ণ অপরিকল্পিত।

এদিকে, রাজধানীর চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ঝরে গেছে ৬৭টি তাজা প্রাণ। এ ঘটনায় আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ। স্থানীয় বাসিন্দাদের দাবি আবাসিক এলাকা থেকে কেমিক্যাল দ্রব্যের সব দোকান-গুদাম সরিয়ে নেয়া হোক।