প্রচ্ছদ চিলেকোঠা লিটল ম্যাগ বনাম ফেসবুক: ফাঁকা পড়ে আছে লিটল ম্যাগাজিন চত্বর?

লিটল ম্যাগ বনাম ফেসবুক: ফাঁকা পড়ে আছে লিটল ম্যাগাজিন চত্বর?

54
লিটল ম্যাগ বনাম ফেসবুক: ফাঁকা পড়ে আছে লিটল ম্যাগাজিন চত্বর?

এবারের বই মেলায় লিটল ম্যাগাজিনের জন্য ১৩০ এর বেশি স্টল বরাদ্দ করা হয়েছে। কিন্তু বই মেলার যখন জমজমাট অবস্থা তখন লিটল ম্যাগাজিন চত্বরের অনেক স্টলকে দেখা গেছে খালি পরে থাকতে।

‘সময় পূর্বাপর’ নামের পাক্ষিক ম্যাগাজিনের সুরাইয়া জাহান বলছিলেন, অনেকে ফেসবুকটাকে প্রাধান্য দিচ্ছে। আগের মত লিটল ম্যাগের সেই জোয়ারটা নেই।

“আপনি দেখলেই বুঝতে পারবেন এখানে যেমন জমজমাট হওয়ার কথা ছিল তেমনটা নেই। তারপরেও লিটল ম্যাগ বের হচ্ছে, সবাই নিয়ে বসে থাকে কিন্তু বিক্রি খুবই কম,” বলছিলেন মিজ জাহান।

লিটল ম্যাগ বনাম ফেসবুক?
তবে লিটল ম্যাগাজিনের যে গ্রহণযোগ্যতা এত বছর ধরে তৈরি হয়েছে সেই জায়গা কোন সামাজিক যোগাযোগের মাধ্যম নিতে পারবে না বলে মনে করছেন লেখক নাহার আহমেদ।

তিনি বলছিলেন, “ফেসবুক দিয়ে সাহিত্য চর্চা কখনো এগিয়ে যেতে পারে না। লিটল ম্যাগাজিনে সাহিত্য চর্চা এগিয়ে যাবে। এখান থেকে আস্তে আস্তে মানুষ উন্নতির শিখরে উঠে যায়।”

কাজেই লিটল ম্যাগের সাথে কখনো সংঘর্ষ হবে না। ফেসবুকে যারা লেখে তাদেরকে বলা হয় ফেসবুক রাইটার। “কিছু পরিচিত মানুষ এটার প্রশংসা করলো। আমার কাছে এটার কোন মূল্যায়ন নেই।”

ফেসবুকে লেখালেখি নতুন নয় তবে লিটল ম্যাগাজিনকে বাদ দিয়ে ফেসবুককেই নতুন লেখকরা যে তাদের লেখার প্ল্যাটফরম হিসেবে মনে করছেন এমনটা ভাবছেন না লেখক এবং প্রকাশকরা। কারণ দিন শেষে সবাই কাগজের মলাটের একটা বই নিজের লেখা দেখতে পছন্দ করেন।

সম্পাদক/এসটি