প্রচ্ছদ শিক্ষাঙ্গন ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

22
ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

দীর্ঘ প্রায় ২৮ বছর বন্ধ থাকার পর অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আনুষ্ঠানিকভাবে এ তফসিল ঘোষণা করেন। এ সময় রিটার্নিং অফিসারগণ উপস্থিত ছিলেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৫ পদে নির্বাচনের জন্য আগামী ১১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়া মনোনয়নপত্র বিতরণ ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত; মনোনয়নপত্র জমা ও বাছাই ২৬ ফেব্রুয়ারি; প্রার্থী তালিকা প্রকাশ ২৭ ফেব্রুয়ারি; মনোনয়নপত্র প্রত্যাহার ২ মার্চ; প্রার্থীদের চূড়ান্ত তালিকা ৩ মার্চ এবং ৫ মার্চ সম্পূরক তালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, প্রায় ২৮ বছর বন্ধ থাকার পর আদালতের নির্দেশের পর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে। নির্বাচন অনুষ্ঠানে ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সাথে দফায় দফায় বৈঠক করে তারা। গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসু সভাপতি ড. মো. আখতারুজ্জামান ১১ মার্চকে ডাকসু নির্বাচনের তারিখ হিসেবে ঘোষণা করেন। এরই মধ্যে গঠনতন্ত্র সংশোধন ও আচরণবিধি প্রণয়নের কাজ শেষ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। নির্বাচন পরিচালনায় উপদেষ্টা কমিটি, চিফ রিটার্নিং অফিসার ও সহকারি রিটার্নিং অফিসারও নিয়োগ করা হয়েছে।